কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিয়ানমারে রাজপথের আন্দোলনে আত্মত্যাগ আর আতংকের কাহিনী

বিবিসি বাংলা (ইংল্যান্ড) মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ২২ মার্চ ২০২১, ০৮:৫২

মিয়ানমারে গণ-বিক্ষোভ যেরকম সহিংসতার সঙ্গে দমন করা হচ্ছে, তার মধ্যে প্রতিদিন সাধারণ মানুষকে অনেক ধরণের কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। গত পয়লা ফেব্রুয়ারি সামরিক বাহিনী দেশের পুরো ক্ষমতার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে এই বিক্ষোভ শুরু হয়। গত বছরের নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এমন অভিযোগ তুলে সামরিক বাহিনী এই অভ্যুত্থান ঘটায়। বিক্ষোভকারীরা চাইছে তাদের গণতান্ত্রিক-ভাবে নির্বাচিত বেসামরিক সরকারকে পুনর্বহাল করা হোক।

মিয়ানমারের ১১ সেনা কর্মকর্তার বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা জান্তা সরকারের ১১ সেনা কর্মকর্তার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সেনা অভ্যুত্থানে জড়িত থাকায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা আগামী সোমবার এ পদক্ষেপে অনুমোদন দেবেন।

মিয়ানমারের উত্তরাঞ্চলে সেনাদের গুলিতে নিহত ২

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় একটি শহরে সেনা সদস্যদের গুলিতে ২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির একটি নিউজ পোর্টাল।

মিয়ানমার নাও-র তথ্য অনুযায়ী, শুক্রবার রাতে রুবি খনির শহর হিসেবে পরিচিত মোগোকে এ গুলির ঘটনা ঘটে।

এ নিয়ে ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে চলমান আন্দোলনে নিহতের সংখ্যা ২৩৭ এ দাঁড়াল বলে অ্যাস্টিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স জানিয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানও দখলে নিলো মিয়ানমারের সামরিক জান্তা

দেশের রাজনৈতিক অঙ্গনের পর এবার শিক্ষাপ্রতিষ্ঠানও দখলে নিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী শুক্রবার পর্যন্ত ১৩টি রাজ্যের ৬০টির বেশি স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দখল করেছে। একই সঙ্গে হাসপাতালসহ সরকারি প্রতিষ্ঠানগুলোও দখল করছে তারা।

থাই সীমান্তে ছুটছে মিয়ানমারের মানুষ

মিয়ানমারের বিভিন্ন শহর এবং উপশহর থেকে পালিয়ে শত শত নাগরিক প্রতিবেশি থাইল্যান্ডের সীমান্তের দিকে ছুটছেন। থাই সীমান্তের কাছে মিয়ানমারের জাতিগত মিলিশিয়াদের নিয়ন্ত্রণাধীন কিছু এলাকায় এই নাগরিকদের ঢল শুরু হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও