কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাল্লায় সংখ্যালঘুদের বাড়িতে হামলা মামলায় গ্রেপ্তার আরও ৩

প্রথম আলো শাল্লা প্রকাশিত: ২১ মার্চ ২০২১, ১১:২৬

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় দায়ের করা মামলায় পুলিশ আরও তিনজনকে গ্রেপ্তার করেছে। গতকাল শনিবার রাতে তাঁদের গ্রেপ্তার করা হয়।

শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজমুল হক প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার অন্য আসামিদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত আছে বলে জানান তিনি।

নোয়াগাঁওয়ে হামলার ঘটনায় এ পর্যন্ত ৩৩ জন গ্রেপ্তার হলেন। এর মধ্যে মামলার প্রধান আসামি শহিদুল ইসলাম ওরফে স্বাধীন মিয়াকে (৫০) গত শুক্রবার রাতে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

শাল্লায় তাণ্ডবের মূলহোতা যুবলীগ নেতা স্বাধীন মেম্বার গ্রেফতার

সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে ভাঙচুর ও লুটপাটের ঘটনায় ইউপি সদস্য ও যুবলীগ নেতা শহীদুল ইসলাম স্বাধীনকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

শনিবার (১৯ মার্চ) দিবাগত রাত ৩টার দিকে মৌলভীবাজার জেলার কুলাউড়া থেকে তাকে গ্রেফতার করা হয়। পিবিআই সিলেটের পুলিশ সুপার খালেদ উজ জামান এ তথ্য জানান।

শাল্লায় বিএনপির প্রতিনিধিরা দুষলেন আ.লীগকে

সুনামগঞ্জের শাল্লা উপজেলায় নোয়াগাঁও গ্রামটি পরিদর্শন করেছে বিএনপির কেন্দ্রীয় একটি প্রতিনিধিদল। এই গ্রামেই গত বুধবার সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাট চালানো হয়।

আজ শনিবার দুপুরে জেলা বিএনপির নেতাদের নিয়ে ঢাকা থেকে আসা দলের কেন্দ্রীয় সহসভাপতি আইনজীবী নিতাই রায় চৌধুরী, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং বিএনপির নারী ও শিশু অধিকার ফোরমের সদস্যসচিব নিপুণ রায় চৌধুরী সেখানে যান। তাঁরা ওই গ্রামের ক্ষতিগ্রস্ত মানুষের ঘরবাড়ি ঘুরে দেখেন এবং তাঁদের সঙ্গে কথা বলেন।

শাল্লায় হামলার দায় সরকার এড়াতে পারে না: বাম জোট

বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেছেন, হামলা হতে পারে আঁচ করে সুনামগঞ্জের শাল্লার গ্রামবাসী পুলিশকে জানালেও, পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি। শাল্লায় হিন্দুপল্লিতে সাম্প্রদায়িক হামলায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা জড়িত এমন প্রমাণও মিলেছে। সরকার কোনোভাবেই এর দায় এড়াতে পারে না। সাম্প্রদায়িক হামলার দায় সরকারকে নিতে হবে।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার দুপুরে বাম গণতান্ত্রিক জোট আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন।

শাল্লায় হামলার মামলায় গ্রেপ্তার ২২

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের মামলায় ২২ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ। এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে নোয়াগাঁও গ্রামের ক্ষতিগ্রস্ত এক ব্যক্তি ৭০০ জনের বিরুদ্ধে এই মামলা করেন।

সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান শুক্রবার প্রথম আলোকে বলেন, ওই মামলায় বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে ২২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সাম্প্রদায়িক হামলা: শাল্লায় রাতভর অভিযান, দুই মামলায় আসামি দেড় সহস্রাধিক

ফেইসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে সুনামগঞ্জের শাল্লায় হিন্দুদের বাড়িঘরে সাম্প্রদায়িক হামলার ঘটনায় জড়িতদের ধরতে রাতভর অভিযান চালিয়েছে পুলিশ।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান বৃহস্পতিবার গভীর রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হামলায় জড়িতদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। ছয় সন্দেহভাজনকে আটক করা হয়েছে। আটকের সংখ্যা বাড়তে পারে।”

শাল্লায় হিন্দুদের বাড়িতে হামলার ঘটনায় ২ মামলা

সুনামগঞ্জের শাল্লায় হিন্দুদের বাড়িতে হেফাজতে ইসলামের সমর্থকদের হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় দুইটি মামলা হয়েছে।

আজ শাল্লা থানায় মামলা হওয়ার কথা দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক। নোয়াগাঁও গ্রামের ক্ষতিগ্রস্থ এক জন বাদী হয়ে মামলা করেছেন। অন্য মামলাটি করেছে পুলিশ।

শাল্লায় সাম্প্রদায়িক হামলায় জড়িতদের ছাড় নয়: র‍্যাব মহাপরিচালক

ফেইসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে সুনামগঞ্জে হিন্দুদের বাড়িঘরে হামলার ঘটনায় জড়িতদের ‘কোনো ছাড় দেওয়া হবে না’ বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে ক্ষতিগ্রস্ত বাড়িঘর ঘুরে দেখার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

র‌্যাব প্রধান বলেন, “নোয়াগাঁওয়ে হিন্দুদের ঘরবাড়িতে হামলার ঘটনায় জড়িতদের ছাড় দেওয়া হবে না। যারা সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা করছে, তাদের অতিদ্রুত আইনের আওয়তায় এনে বিচার নিশ্চিত করা হবে, যাতে আগামীতে এ ধরনের আর কোনো ঘটনা না ঘটে।”

‘শাল্লার ঘটনা ঠেকাতে ব্যর্থ প্রশাসন ও পুলিশ’

সুনামগঞ্জের শাল্লার সংখ্যালঘুদের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঠেকাতে প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা ব্যর্থ দাবি করে তাঁদের অপসারণ চেয়ে সিলেটে বিক্ষোভ করেছেন প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা। আজ বুধবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিলটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে সিটি পয়েন্টে গিয়ে সমাবেশে বক্তারা ঘটনাটিকে ‘সাম্প্রদায়িক হামলা’ উল্লেখ করে স্থানীয় প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের অপসারণ দাবি করেন। এ রকম ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

হিন্দুদের বাড়িঘর ভাঙচুরে জড়িতরা শাস্তি পাবে : কাদের

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁওয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনায় যারা জড়িত, সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও