কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেরত দিতেই টেলিটকের ব্যয় এত কমল

প্রথম আলো প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২০, ১০:০০

সেবার মান বাড়িয়ে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোর-জি নেটওয়ার্ক গ্রাম পর্যন্ত প্রসারিত করতে ৩ হাজার ২৭৯ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প হাতে নিয়েছিল রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশ মানায় সেই প্রকল্পের ব্যয় এখন ১ হাজার ৭৫ কোটি টাকা কমতে যাচ্ছে। এতে প্রায় এক-তৃতীয়াংশ পরিমাণ অর্থ অপচয় থেকে বেঁচে যাবে।

ঘটনার সূত্রপাত চলতি বছরের শুরুর দিকে। গত ২ ফেব্রুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ফাইভ-জি নেটওয়ার্ক আধুনিকায়ন’ শিরোনামে একটি প্রকল্প উত্থাপন করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। প্রকল্পটির ব্যয় ধরা হয় ৩ হাজার ২৭৯ কোটি টাকা। প্রকল্পটির আওতায় নতুন করে দেড় হাজার টাওয়ার (বিটিএস) স্থাপন এবং আরও দেড় হাজার টাওয়ার শেয়ারিংয়ের প্রস্তাব করে টেলিটক।

ওই সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে জানতে চান, প্রকল্পটি একনেক সভায় উত্থাপনের আগে কোনো ধরনের সম্ভাব্যতা যাচাই করা হয়েছিল কি না? মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, করা হয়নি। তখন প্রধানমন্ত্রী তৃতীয় পক্ষ দিয়ে বিস্তারিতভাবে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশনা দেন। একই সঙ্গে নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য নতুন টাওয়ার না বসিয়ে টাওয়ার শেয়ারিংয়ের কথা বলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও