কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কৃষক বিক্ষোভ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, বললেন মোদী

বিডি নিউজ ২৪ দিল্লি, ভারত প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০, ১৮:৪৮

ভারতে সরকারের তিনটি কৃষি সংস্কার আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ভার্চুয়াল এক ভাষণে মোদী দেশের কৃষক সমাজকে বার্তা দিয়েছেন। বরাবরের মতো এবারও তিনি সরকারের কৃষি প্রকল্পের সাফাই গেয়েছেন। একইসঙ্গে কৃষকদের সমস্যা নিয়ে কিছু লোক ‘মিথ্যা বলছে’, ‘গুজব ছড়াচ্ছে’ উল্লেখ করে বলেছেন, কৃষক আন্দোলন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের করা বিতর্কিত তিনটি কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে কৃষকরা গত তিন সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছে। দিল্লি অভিমুখী সড়কও তারা অবরোধ করেছে।

দিল্লি ও আশপাশের এলাকাগুলোতে গত কয়েকদিনের প্রচণ্ড ঠাণ্ডাতেও আন্দোলনরত কৃষকরা তাদের দাবিতে অনঢ় থেকে প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। কৃষক ও সরকারি প্রতিনিধিদের মধ্যে কয়েক দফা বৈঠকও কোনও ফল বয়ে আনেনি।

কৃষকদের আশঙ্কা, নতুন কৃষি সংস্কার আইন ভারতের নিয়ন্ত্রিত বাজারব্যবস্থা ভেঙে দেবে এবং সরকারও ধীরে ধীরে নির্ধারিত মূল্যে গম ও ধান কেনা বন্ধ করে দেবে; যার ফলে তাদেরকে ফসল বেচতে বেসরকারি ক্রেতাদের সঙ্গে দরকষাকষিতে নামতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও