কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

টিকা গ্রহণকারীর তালিকা তৈরির প্রক্রিয়া চূড়ান্ত হয়নি

প্রথম আলো স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২০, ১৩:০০

করোনার টিকা অগ্রাধিকার ভিত্তিতে কোন শ্রেণি-পেশার মানুষ পাবেন, তা প্রায় চূড়ান্ত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে টিকাগ্রহীতার তালিকা কীভাবে তৈরি হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। তালিকায় নাম অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া নিয়ে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) সঙ্গে কাজ করছে স্বাস্থ্য অধিদপ্তর।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশে করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশে জানুয়ারির শেষ দিকে বা ফেব্রুয়ারির প্রথম দিকে করোনার টিকা আনা হবে, এমন কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বাংলাদেশ সরকারিভাবে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা আনার উদ্যোগ নিয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যোগ্য ব্যক্তির টিকা পাওয়া নিশ্চিত করতে হবে। এ জন্য দেশের যেকোনো একটি উপজেলায় দিশারি প্রকল্পের মাধ্যমে তালিকা তৈরি করে দ্রুত ভুল-ত্রুটি শনাক্ত করা দরকার।

কোভিড-১৯ টিকা বিতরণ ও ব্যবহার পরিকল্পনা চূড়ান্ত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। পরিকল্পনায় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী, বীর মুক্তিযোদ্ধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাংবাদিক ও গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধি, ধর্মীয় পেশাজীবী, গ্যাস-পানি-বিদ্যুৎকর্মী, বন্দরকর্মী, বয়স্ক ও দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত ব্যক্তিকে প্রথম পর্যায়ে টিকা দেওয়ার কথা বলা আছে। এসব শ্রেণি-পেশার মানুষের তালিকা তৈরিতে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদ বা পাসপোর্টের সহায়তা নেওয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও