কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শার্লি এবদোতে হামলায় মূল আসামির ৩০ বছর কারাদণ্ড

প্রথম আলো ফ্রান্স প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২০, ২১:৩০

ফ্রান্সে রম্য সাময়িকী শার্লি এবদোর কার্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় ১৪ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এর মধ্যে মূল আসামি আলী রিজা পোলাতকে ৩০ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। গতকাল বুধবার ফ্রান্সের একটি আদালত এ রায় দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দোষী সাব্যস্ত ১৪ আসামির মধ্যে ১১ আসামিকে আদালতে হাজির করা হয়। অন্য তিনজন পলাতক। মূল আসামি আলী রিজা পোলাতের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে সম্পৃক্ততার প্রমাণ মিলেছে। তাই তাঁকে আদালত ৩০ বছরের কারাদণ্ডাদেশ দেন। অন্য আসামিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০১৫ সালের জানুয়ারিতে শার্লি এবদোর কার্যালয়ে সন্ত্রাসী হামলা চালানো হয়। এ ছাড়া ইহুদি মালিকানাধীন একটি সুপারমার্কেটেও হামলা চালানো হয়েছিল। তখন সন্ত্রাসী হামলায় মোট ১৭ জন নিহত হন। গত বুধবারের রায়ে ১৪ আসামির প্রত্যেকেই বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। ২০১৫ সালের সন্ত্রাসী হামলার অপরাধী চক্রের সঙ্গে তাঁদের সবারই সম্পৃক্ততা প্রমাণিত হয়েছে। আদালতে উপস্থিত ১১ জনের মধ্যে ছয়জনের ওপর থেকে সন্ত্রাসবাদী অপরাধের দায় প্রত্যাহার করা হয়। কারণ, তাঁরা তুলনামূলক কম মাত্রার অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও