কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দীর্ঘ আন্দোলনের পর তালায় নির্মাণ করা হচ্ছে স্মৃতিস্তম্ভ

প্রথম আলো তালা প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২০, ১৮:৩২

দীর্ঘ আন্দোলনের পর অবশেষে সাতক্ষীরার তালা উপজেলার জালালপুর ইউনিয়নের অরক্ষিত বধ্যভূমি সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে স্মৃতিস্তম্ভ নির্মাণের কাজ শেষে হয়েছে প্রায় ৭৫ শতাংশ। পাঁচ শতক জমির ওপর বধ্যভূমি সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণকাজ চলমান। সিমেন্ট ও রড দিয়ে নির্মিত স্মৃতিস্তম্ভটির ৫ ফুট বেদির ওপর থাকবে ২০ ফুট পিলার। সব মিলিয়ে স্মৃতিস্তম্ভের উচ্চতা হবে ২৫ ফুট।

চলতি বছরের ২ সেপ্টেম্বর সাতক্ষীরা-১ আসনের সাংসদ মুস্তফা লুৎফুল্লাহ বধ্যভূমির স্মৃতিস্তম্ভ নির্মাণকাজের উদ্বোধন করেন। এ সময় সেখানে অন্যদের মধ্যে জেলা প্রশাসক (ডিসি) এস এম মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

জালালপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান সরদার রফিকুল ইসলাম বলেন, ১৯৭১ সালের ১৩ আগস্ট পাকিস্তান হানাদার বাহিনীর সদস্যরা গানবোটে করে নদীপথে কপিলমুনি থেকে খুলনায় যাচ্ছিল। কপোতাক্ষ নদের জালালপুর গ্রাম থেকে হানাদার বাহিনীর ওপর হামলা করা হয়। পরে ১৫ আগস্ট রাতে হানাদার বাহিনী এসে এলোপাতাড়ি গুলি চালিয়ে শিশুসহ ১৮ জনকে হত্যা করে। তাঁদের স্মৃতি রক্ষার্থে স্বাধীনতার প্রায় ৫০ বছরে এসে বধ্যভূমি সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও