কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫৫ বছর পর কাল চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ী রেল যোগাযোগ

প্রথম আলো নীলফামারী প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২০, ১৭:৩৫

দীর্ঘ ৫৫ বছর পর আগামীকাল বৃহস্পতিবার আবার চালু হতে যাচ্ছে নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেল যোগাযোগ। রেলপথে ভারত-বাংলাদেশ তথা দুই বাংলার সংযোগ স্থাপনের ওই মাহেন্দ্রক্ষণ ঘিরে চিলাহাটি রেলস্টেশনে এখন সাজ সাজ রব। স্টেশন–সংলগ্ন এলাকায় স্থাপন করা হয়েছে এক হাজার মানুষের ধারণক্ষমতার বিশাল আকারের প্যান্ডেল।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রেল যোগাযোগের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনী অনুষ্ঠানটি বড় পর্দায় দেখানো হবে প্যান্ডেলে। রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম উপস্থিত থাকবেন চিলাহাটির অনুষ্ঠানস্থলে।

ব্রিটিশ আমল থেকে অবিভক্ত ভারতে এই অঞ্চলে যোগাযোগের অন্যতম প্রধান রেলপথ ছিল চিলাহাটি-হলদিবাড়ী রুট। এই পথ দিয়ে দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতা পর্যন্ত একাধিক যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেন নিয়মিত চলাচল করত। ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের পর রেলপথটি বন্ধ করে দেওয়া হয়। সেই থেকে স্থবির হয়ে পড়ে নীলফামারীসহ আশপাশের জেলার ব্যবসা-বাণিজ্য। তখন থেকেই ব্যবসায়ীসহ এলাকার মানুষের দাবি ছিল পুনরায় এই রেলপথ চালুর। এই দাবিতে কয়েক দশক ধরে জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে দীর্ঘ ৫৫ বছর পর রেলপথটি পুনরায় চালুর উদ্যোগ নেয় দুই দেশের সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও