কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবছর বিশ্বজুড়ে জেলে গেছে রেকর্ডসংখ্যক সাংবাদিক: সিপিজে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২০, ২০:২৮

এ বছর দায়িত্ব পালন করতে গিয়ে রেকর্ড সংখ্যক সাংবাদিককে জেলে যেতে হয়েছে। বিশেষ করে করোনাভাইরাস মহামারী নিয়ে প্রকৃত তথ্য তুলে আনতে গিয়ে বা সরকারের প্রতি গণঅসন্তোষের খবর প্রকাশ করার কারণে সাংবাদিকদের প্রশাসনের বিরাগভাজন হতে হয়েছে।

মঙ্গলবার প্রকাশিত ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ (সিপিজে)-এর এক প্রতিবেদন এ তথ্য উঠে এসেছে। নিউ ইয়র্ক ভিত্তিক এ সংগঠনটি নব্বইয়ের দশকের শুরু থেকে বিশ্বব্যাপী নিপীড়িত সাংবাদিকদের তথ্য সংগ্রহ করে আসছে।

সেই সময় থেকে এখন পর্যন্ত এবছরই সবচেয়ে বেশি সাংবাদিক জেলে গেছে বলে জানিয়েছে সিপিজে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের ১ ডিসেম্বর পর্যন্ত অন্তত ২৭৪ জন সাংবাদিককে দায়িত্ব পালন করতে গিয়ে কারাগারে যেতে হয়েছে; গত বছর যা ছিল ২৫০ জন।

বিক্ষোভ ও রাজনৈতিক উত্তেজনা নিয়ে খবর প্রকাশ করতে গিয়ে অনেক সাংবাদিককে এ বছর গ্রেপ্তার হয়ে কারাগারে যেতে হয়েছে। চীন, তুরস্ক, মিশর ও সৌদি আরবে সবচেয়ে বেশি সাংবাদিকের জেল হয়েছে।

কোভিড-১৯ মহামারীর মধ্যে অনেক দেশের সরকার সাংবাদিকদের কারাগারে ঢুকিয়ে মহামারী নিয়ে খবর প্রকাশ নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। অন্তত দুইজন সাংবাদিক পুলিশি হেফাজতে থাকার সময় এ ভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন বলে সিপিজে’র প্রতিবেদনে জানানো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও