কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিথ্যা, চুরি এবং বাস্তবের পদ্মা সেতু!

সারাক্ষণ জাকারিয়া স্বপন প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২০, ১৪:৩৩

আপনি কি বুকে হাত দিয়ে নিজের সঙ্গে নিজেকে বলতে পারবেন, ‘আমি মিথ্যা বলি না’? কিংবা বাংলাদেশে আপনাকে জীবন চালানোর জন্য মিথ্যা বলতে হয় না! আমি নির্দোষ মিথ্যার (ইংরেজিতে যাকে বলে হোয়াইট লাই) কথা বলছি না। আমরা কথায় কথায় অনেক সময় এমন কিছু বলি, যার সত্যতা নিয়ে কারো তেমন মাথাব্যথা নেই। কিংবা সেই মিথ্যায় কারো ক্ষতি হচ্ছে না। আমি সেই মিথ্যাগুলোর কথা বলছি না। আমি সিরিয়াস মিথ্যার কথা বলছি, যেই মিথ্যাগুলো আপনি সজ্ঞানে সতর্কতার সঙ্গে উদ্দেশ্যমূলকভাবে বলেন।

মাসে কয়টা দিন যায়, যেদিন আপনাকে মিথ্যা বলতে হয় না। কিংবা আপনি নিজ থেকেই বলেন না? যদি ১৫ দিনের বেশি দিন আপনাকে মিথ্যা বলতে হয়, তাহলে আপনি আপাদমস্তক মিথ্যায় ডুবে আছেন। আপনার পুরো জীবনটাই মিথ্যায় ভরা।

যদি এক দিন বা দুই দিন মিথ্যা বলতে হয়, তাহলে আপনি হয়তো একটা সহনীয় পর্যায়ে আছেন। আমরা কেউ অতিমানব নই। অনেক খারাপ কাজের মধ্যে মিথ্যাও মানুষ বলে। এটাই স্বাভাবিক। কিন্তু মাত্রা যখন বেড়ে যায়, তখন আপনি স্বাভাবিকতাকে অতিক্রম করেছেন। এখানে বলে রাখা ভালো, পৃথিবীর অনেক দেশের মানুষ মাসের পর মাস, বছরের পর বছর মিথ্যা না বলেও জীবনযাপন করছে। কিন্তু বাংলাদেশে সেটা বললে হাসির খোরাক হতে হবে। আমরা ধরেই নিয়েছি, আমাদের জনগণ মিথ্যা বলবে। শুধু মাত্রাটুকু কম-বেশি।

বাংলাদেশের মানুষকে আমি যতটুকু দেখেছি, তাতে সত্যি কথা বলার মতো মানুষ খুব কম। মানুষ স্বাভাবিকের চেয়ে বেশি মিথ্যা বলে। বয়স যত বাড়ে, তাদের মিথ্যা বলার পরিমাণ তত বেশি। আপনার মুখের ওপর মিথ্যা বলে দিয়ে ভাববে, আপনি কিছুই বোঝেননি। সে যে মিথ্যা বলছে, এটা যে আপনি টের পাচ্ছেন- সেটাও সে অনুধাবন করে না। তবে সেটা সিনিয়রদের ভেতর বেশি। (আপনাদের কারো জীবন যদি মিথ্যাহীনভাবে চলে, আমাকে একটু জানাবেন। আমি আপনার কাছ থেকে আসলেই শিখতে চাই, এই কাজটি আপনি কীভাবে করে ফেললেন! সিরিয়াসলি!)

তরুণরা মিথ্যা বলে, তবে সেটা বেশি ভাগ ক্ষেত্রেই তারা বুঝতে পারে না। চারপাশে মিথ্যার ভেতর বড় হতে হতে এটাকেই সে স্বাভাবিক মনে করছে। তবে এই মিথ্যার বাজারেও কিছু তরুণকে পাওয়া যায়, যারা ভুল করলে মাথা নিচু করেও সত্যি কথাটাই বলবে- তাতে তার যা-ই হোক না কেন। আমি সব সময় সেই মানুষগুলোকে খুঁজে ফিরেছি, যারা আমার চোখের ওপর কঠিন সত্যি কথাটা বলতে পারে। এবং যখন কাউকে পেয়েছি, তার কাঁধে হাত রেখেছি; তাকে উজাড় করে বিশ্বাস করেছি। তাদের আপাদমস্তক ভালোবেসেছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও