কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাজয়ীদেরও কি টিকা নিতে হবে?

সমকাল প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২০, ২১:০৪

করোনাভাইরাসের বহুল প্রত্যাশিত টিকার নাগালে পৌঁছেছে বিশ্ব। যুক্তরাজ্যে মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে গণটিকাদান। এর পর রাশিয়া ও যুক্তরাষ্ট্রেও এই প্রতিষেধকটির প্রয়োগ শুরু হবে বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে কবে টিকাদান শুরু হবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এরই মধ্যে অবশ্য অনেকের মনে প্রশ্ন জাগতে শুরু করেছে, করোনায় আক্রান্তের পর সুস্থ হওয়া ব্যক্তিদেরও কি এ টিকা নিতে হবে?

যুক্তরাষ্ট্রের এনবিসি চ্যানেল এই প্রশ্নের উত্তর খুঁজেছে। তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকাটি সহজলভ্য হওয়ার পর যত বেশি লোকের ওপর সম্ভব প্রয়োগ করা হবে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যত বেশি লোক টিকা নেবেন, ততই রোগটির প্রাদুর্ভাব কমে আসবে। করোনাজয়ীদেরও টিকা দেওয়া হবে।

তবে করোনাজয়ীদের ওপর টিকাটির প্রভাব কেমন হবে; অথবা এটি তাদের ইমিউন সিস্টেমে কতটা সাড়া দেবে- এটা এখনও নিশ্চিত নয়। বিশেষ করে যেসব কভিড রোগী সুস্থ হওয়ার পরও দীর্ঘদিন নানা জটিলতায় ভুগেছেন তাদের ওপর এটি কী ধরনের প্রভাব ফেলবে, তা নিয়ে কোনো গবেষণা নেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের লোকও করোনার টিকা নিলে তেমন ঝুঁকি সৃষ্টি হওয়ার কথা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও