কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এ যুগের নতুন জ্বালানি তেল হচ্ছে তথ্য

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০, ১১:৩০

অনেকেই এই ভেবে শঙ্কিত যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা রোবোটিকস একসময় মানুষের সব কাজ খেয়ে নেবে। কিন্তু মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বিষয়টি একটু ভিন্নভাবে দেখেন। ১৮ নভেম্বর বিশ্বখ্যাত এমআইটির এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ভবিষ্যৎটা একটু ভিন্ন ধরনের হবে। বলা যায়, তিনি নতুন এক ভবিষ্যতের স্বপ্ন দেখিয়েছেন, যে ভবিষ্যতে মানুষের উৎপাদনশীলতা অনেক বেড়ে যাবে। আর মানুষের উৎপাদনশীলতা যখন বাড়বে, তখন তার মজুরিও বাড়বে।

সত্য নাদেলা মনে করেন, ‘কম্পিউটিং এখন বাস্তব জীবনে নেমে এসেছে। কম্পিউটার এখন কোথায় নেই। আমরা সবাই এখন ডিজিটাল ব্যবস্থায় বসবাস করছি।’ আর এই পরিস্থিতিতে মজুরি বাড়বে বলে তিনি আশা করেন। শুধু তা-ই নয়, একই সঙ্গে আরও অনেক সম্ভাবনার দুয়ার খুলে যাবে। স্মল এআই বা ছোট ছোট ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের সম্ভাবনা দেখেন তিনি।

প্রযুক্তি যেমন মানুষের কাজ কেড়ে নিতে পারে, তেমনি আবার নতুন কাজও সৃষ্টি করতে পারে। কাজের ভবিষ্যৎ শীর্ষক এমআইটির এক প্রতিবেদনে দেখা যাচ্ছে, ২০১৮ সালে যত কাজ পৃথিবীতে আছে, ১৯৪০ সালে তার ৬৩ শতাংশের অস্তিত্ব ছিল না। বাস্তব উদাহরণ হচ্ছে কম্পিউটার–সংক্রান্ত যাবতীয় কাজ। বাংলাদেশে যখন কম্পিউটার আসে, তখন অনেকেই ভেবেছিলেন, মানুষের আর প্রয়োজন নেই। কিন্তু দেখা গেল, অনেক কাজ কম্পিউটার করে দিলেও যন্ত্র রক্ষণাবেক্ষণের জন্যও নতুন কাজের সৃষ্টি হলো। ফলে নতুন প্রযুক্তি আরও নতুন কাজ সৃষ্টি করবে, সেটা আশা করাই যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও