কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

‘আমি বল দিয়েই মানুষকে আনন্দিত করতে পারি, এটাই আমার গর্বের সর্বোচ্চ চূড়া’

প্রথম আলো প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০, ২১:০২

কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা গতকাল ২৫ নভেম্বর আমাদের ছেড়ে পাড়ি জমিয়েছেন অন্য দুনিয়ায়। ওই দিনই ফ্রান্সের সংবাদমাধ্যম গেট ফুটবল নিউজ প্রকাশ করেছে তাঁর এই সাক্ষাৎকার। এখানে ম্যারাডোনার ব্যক্তিগত স্মৃতিচারণায় উঠে এসেছে ফুটবলজীবনের বিভিন্ন ঘটনা এবং ফুটবলের সঙ্গে তাঁর সম্পর্কের কথা। গত ৩০ অক্টোবর ছিল এই কিংবদন্তি ফুটবলারের জন্মদিন। ওই জন্মদিনের আগমুহূর্তে সাক্ষাৎকারটি গ্রহণ করা হয় এবং এটিকে ম্যারাডোনার সর্বশেষ বড় সাক্ষাৎকার হিসেবে অভিহিত করেছে সংবাদমাধ্যমটি। সাক্ষাৎকারটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন হুমায়ূন শফিক।

আত্মজীবনী, ‌‌‘অ্যাই অ্যাম ডিয়েগো অব দ্য পিপল’ বইয়ে আপনি বলেছেন, ‘তারা আমাকে ভিয়া ফিওরিতো (আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসের একটি মহল্লা) থেকে বের করে দিয়েছে এবং তারা আমাকে ছুড়ে ফেলে দিয়েছে...আমি যা করতে পেরেছি, তা–ই করেছি, আসলে তেমন খারাপভাবেও করিনি বোধ হয়।’

ম্যারাডোনা: পুরো ক্যারিয়ারেই এই ব্যথা আমি বহন করেছি। ক্যারিয়ারে আমি কিছু দৃঢ় পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। যখন আমি সফলতার সর্বোচ্চ চূড়ায় ছিলাম, তখনো কিছু ঝামেলায় পড়েছিলাম। কিছু লোক আমার পরিবারের পেছনে লেগেছিল। তারা আমার ভাইবোন, এমনকি বেনজার (ম্যারাডোনার দ্বিতীয় মেয়ের সন্তান হলো বেনজা) পেছনেও লেগেছিল। আমাকে কোনো উপহার দেওয়া হয়নি...তবে সর্বোপরি, যখন আমি সব যুদ্ধ এবং এই পৃথিবীতে খুব কম বয়সে মারা যাওয়া সব শিশু সম্পর্কে চিন্তা করি, তখন নিজেকে বলি, আমি ভাগ্যবান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও