কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিনা সুদের গাড়ির অপব্যবহার

প্রথম আলো জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০, ১৬:০০

একে তো ৩০ লাখ টাকার সুদমুক্ত ঋণে কেনা গাড়ি, তার ওপর রক্ষণাবেক্ষণ, তেল খরচ ও চালকের বেতন বাবদ মাসে ৫০ হাজার টাকা দিচ্ছে সরকার। উপসচিব থেকে সচিব মর্যাদার সরকারি কর্মচারীরা তিন বছর আগে থেকেই এমন সুবিধা পাচ্ছেন। কিন্তু সুবিধাটির ব্যাপক অপব্যবহার করছেন একশ্রেণির প্রাধিকারভুক্ত কর্মকর্তা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক পর্যবেক্ষণে বলা হয়েছে, একশ্রেণির কর্মকর্তা গাড়ি ঠিকই কিনছেন, কিন্তু তা পরিবারের সদস্যদের জন্য। সেসব গাড়ির জন্য মাসে মাসে জ্বালানি খরচও নিচ্ছেন তাঁরা। আর নিজেরা চলাফেরা করছেন সরকারি কমন গাড়িতে। অথচ যাঁরা গাড়ি কেনার জন্য ঋণ পান না, তাঁদের জন্যই কমন গাড়িগুলো বরাদ্দ।

এসব অনিয়ম রোধে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের এ পর্যন্ত তিন দফা চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনও (দুদক) চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগকে। কিন্তু পরিস্থিতির কোনো উন্নতিই হয়নি।
‘প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত ঋণ এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা, ২০২০ (সংশোধিত)’ অনুযায়ী, গাড়ির সুবিধার প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তারা হচ্ছেন উপসচিব পদে কমপক্ষে তিন বছর পার করেছেন এমন কর্মকর্তা, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও