কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাদ্যাভ্যাস ঠেকাবে জ্বালাপোড়া

প্রথম আলো প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০, ১১:৩১

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, বিশ্বে প্রতি ১০০ জনের ১৫ জন বুক-গলা জ্বালাপোড়া রোগে ভোগেন। আর বাংলাদেশে সংখ্যাটি প্রতি ১০০ জনে ৬ থেকে ২৫। সুষম খাদ্যাভ্যাস, ব্যায়ামসহ চিকিৎসকের পরামর্শে এই রোগ প্রতিরোধ সম্ভব। এই রোগ হলেও ভয়ের কিছু নেই। এটি প্রতিকারে দেশে উন্নত মানের ওষুধও আছে।

গতকাল বৃহস্পতিবার ‘গলা ও বুক জ্বালাপোড়া (জার্ড) প্রতিরোধ ও প্রতিকার: দরকার সচেতনতা’ শীর্ষক অনলাইন গোলটেবিল আলোচনায় বিশেষজ্ঞ চিকিৎসকেরা এ অভিমত দেন। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এই বৈঠকের আয়োজন করে। সার্বিক সহযোগিতায় ছিল এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও প্রথম আলো।

বৈঠকে বাংলাদেশ গ্যাস্ট্রোলজি সোসাইটির সভাপতি মাহমুদ হাসান বলেন, গলা-বুক জ্বালাপোড়া রোগ দিন দিন বাড়ছে। মানুষের জীবনধারায় খুব দ্রুত পরিবর্তন হচ্ছে। চিনি-মিষ্টিজাতীয় খাবার কমিয়ে নিয়মিত ব্যায়াম জরুরি। দেশে গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট আছেন ২০০ এর মতো। অথচ ২ হাজার গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট দরকার।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি এ কে আজাদ খান বলেন, বুক জ্বালাপোড়া একটি সাধারণ সমস্যা। এটির পরিণতি ও চিকিৎসা নিয়ে মানুষের মধ্যে অসচেতনতা আছে। মানুষকে সচেতন হতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও