কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বাংলাদেশ-ভারতের মানবিকতার ডাক শুনতে পেলো পাকিস্তান

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০, ০৮:০০

((বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ২১ নভেম্বরের ঘটনা।)

বাংলাদেশ ও ভারতের মানবিক উদ্যোগের জবাবে পাকিস্তান সেখানে আটক ১০ হাজার বাঙালি ও শিশুকে নিজ দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে। প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টো উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে এক উপজাতীয় অনুষ্ঠানে ভাষণদানকালে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। এমনকি একজন সরকারি মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে পাকিস্তান বেতারেও এ ঘোষণা প্রচারিত হয়। পাকিস্তান সরকারের মুখপাত্র বলেন, বাংলাদেশ ও ভারতে অন্তরীণ পাকিস্তানি বেসামরিক ব্যক্তি ও যুদ্ধবন্দিদের পরিবারের ছয় হাজার নারী ও শিশুকে মুক্তিদানের প্রস্তাব করায়, তার প্রত্যুত্তরে পাকিস্তান এই সিদ্ধান্ত নিয়েছে। এই মুখপাত্রের মতে, উপমহাদেশের মানবিক সমস্যা সমাধানে এই উদ্যোগ সহায়ক হবে।

এর আগে বাংলাদেশ ও ভারত এক ঘোষণায় পাকিস্তানি যুদ্ধবন্দি এবং বেসামরিক ব্যক্তিদের পরিবারের মহিলা ও শিশুদের ছেড়ে দেওয়ার কথা জানানো হয়। বিনিময়ে পাকিস্তানের তরফ থেকে এ রকম শুভেচ্ছা নিদর্শন পাওয়ার আশা প্রকাশ করা হয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও