কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামী ২০২১ হবে ভাগ্য, ঝুঁকি ও সুযোগ নেওয়ার বছর

প্রথম আলো প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০, ১৫:০০

বছর শেষ হতে আর বেশি বাকি নেই। নভেম্বরের তো চার ভাগের তিন ভাগ শেষ। হাতে রয়েছে আর ডিসেম্বর। তারপরই নতুন বছর ২০২১। যারা মহামারির এই সময়ে ২০ সালটা পার করতে পারবে, তারা হয়তো নিজেকে ভাগ্যবান মনে করবে। তবে মুছে যাবে গ্লানি, ঘুচে যাবে সব জরা এমনটা আশা করা হয়তো বেশি হয়ে যাবে। এবারের ২১ নম্বরটার সঙ্গে যুক্ত হয়ে রয়েছে ভাগ্য, ঝুঁকি, পাশার দান ঘুরিয়ে সুযোগ গ্রহণের তরিকা। আমরা আশা করছি, করোনা মহামারি থেকে হয়তো উত্তরণ পাব ২১ সালে। হয়তো একটি কার্যকর টিকারও উদ্ভাবন হবে। তবে ইতিমধ্যেই আগামী বছরের জন্য স্বাস্থ্য, অর্থনৈতিক অবস্থা এবং সামাজিক স্থিতিশীলতার ব্যাপক ঝুঁকি তৈরি হয়েছে। সামনের বছর কেমন হবে তেমন ১০টি অবস্থা নিয়ে বিশ্লেষণ করেছে দ্য ইকোনমিস্ট।

১. টিকা নিয়ে লড়াই :
প্রথমেই শুরু হবে টিকা সহজলভ্যতা, এরপর এটি বিতরণের চ্যালেঞ্জ। টিকা দেশগুলোর মধ্যে একটি লড়াইয়ের ঝুঁকি তৈরি করতে পারে। ইতিমধ্যে কে কখন পাবে এ সবকিছু নিয়ে একটি দ্বন্দ্বের ঝুঁকি তৈরি করছে। অনেক বিশ্লেষণেই বলা হচ্ছে বিজ্ঞানীরা কার্যকর টিকা উদ্ভাবনে সফল হলে এবং তার সফল উৎপাদন সম্ভব হলেও তা বিশ্বের সব মানুষকে সরবরাহের জন্য যথেষ্ট হবে না। সারা বিশ্বে এই সফল টিকার সরবরাহ নিশ্চিত করার জন্য নজিরবিহীন উদ্যোগ নেওয়া হচ্ছে। তারপরও উদ্বেগের জায়গা হলো—করোনার ঝুঁকিতে থাকা দরিদ্র দেশগুলোর প্রয়োজনকে আমলে না নিয়েই হয়তো এই প্রতিযোগিতায় এগিয়ে যাবে ধনী দেশগুলো।

২. একটি মিশ্র অর্থনৈতিক পুনরুদ্ধার :
টিকা হাতে পাওয়ার পর অর্থনীতিগুলোর জন্য মহামারি থেকে প্রত্যাবর্তনের সঙ্গে সঙ্গে পুনরুদ্ধার বেশ জটিল হয়ে উঠবে। সরকারি সহায়তার ক্ষেত্রে স্থানীয় প্রাদুর্ভাব দেখা যেতে পারে। ফলে শক্তিশালী এবং দুর্বল সংস্থাগুলোর মধ্যে ব্যবধান আরও প্রশস্ত হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও