কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্ত্রী-মেয়েকে হারিয়ে রাজনীতি ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন বাইডেন

সমকাল আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২০, ০৮:৩৯

তোতলামির কারণে কথা আটকে যেত শিশুটির। তারপরও স্কুলে নেতৃত্বের আসন থেকে সরানো যেত না তাকে। সহপাঠীরা এককথায় অনুসরণ করত তাকে। আর সে কারণে প্রতিবছর ‘ক্লাস ক্যাপ্টেনের’এর দায়িত্ব তার কাঁধেই থাকতো। দীর্ঘ কয়েক দশক পেরিয়ে সে দিনের সেই জোসেফ রবিনেট বাইডেন নামের শিশুটি এখন বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

১৯৪২ সালের ২০ নভেম্বর আমেরিকার পেনসিলভানিয়ায় জন্মগ্রহণ করেন বাইডেন। তার বাবা জোসেফ এবং মা ক্যাথরিন ছিলেন আইরিশ বংশোদ্ভূত। বাইডেনদের পারিবারিক ব্যবসা ছিল খনিজ তেলের। পঞ্চাশের দশকে অবস্থাপন্ন পরিবারটি আচমকাই আর্থিক ক্ষতির মুখোমুখি হয়। সেই ক্ষতি থেকে আর ঘুরে দাঁড়াতে পারেননি বাইডেনের বাবা সিনিয়র জোসেফ। ফলে জন্মের পরে কয়েক বছর বাইডেন ছিলেন মামাবাড়িতে। সে সময় সপরিবারে শ্বশুরবাড়িতেই আশ্রয় নিয়েছিলেন বাইডেনের বাবা। এরপরও বেশ কয়েক বার ঠিকানা বদল করতে হয়েছে বাইডেন পরিবারকে।

অবশেষে সেকেন্ডহ্যান্ড গাড়ির সেলসম্যান হিসেবে থিতু হন জোসেফ বাইডেন সিনিয়র। কিন্তু তাদের অর্থনৈতিক পরিস্থিতি থেকে যায় মধ্যবিত্ত স্তরেই। উচ্চবিত্ত পরিবারের গণ্ডি তারা আর পেরতে পারেননি। ২ ভাই এবং ১ বোনের সঙ্গে মধ্যবিত্ত ক্যাথলিক পরিবারেই বড় হন জো বাইডেন। ভাইবোনদের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে বড়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও