কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আবারও মন্দার কবলে পড়তে যাচ্ছে যুক্তরাজ্য

প্রথম আলো যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২০, ১৪:৫৯

দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে এবং সেই সঙ্গে আছে ব্রেক্সিটজনিত অনিশ্চয়তা—এই দুই কারণে যুক্তরাজ্যের অর্থনীতিতে এখন ভালো খবর নেই বললেই চলে। দ্বিতীয় দফা মন্দার আশঙ্কার মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতিতে ১৫ হাজার কোটি পাউন্ড সঞ্চালনা করতে যাচ্ছে। অর্থনীতিকে টেনে তুলতে এর বিকল্প আপাতত নেই বলে মনে করছেন বিশ্লেষকেরা।

গতকাল বৃহস্পতিবার ব্যাংক অব ইংল্যান্ড জানিয়েছে, সুদহার যে রেকর্ড পরিমাণ হ্রাস করা হয়েছিল, তা আরও কিছুদিন সেখানেই থাকবে—শূন্য দশমিক ১ শতাংশ। তবে তারা ৮ হাজার ৭৫০ কোটি ডলারের সরকারি বন্ড কিনবে বলে জানিয়েছে। এদিকে করোনাভাইরাস মোকাবিলায় সরকার যেসব নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে ভোক্তা ব্যয়ে নেতিবাচক প্রভাব পড়বে। সরকার আগস্ট মাসে যে পূর্বাভাস দিয়েছিল, পরিস্থিতি তার চেয়েও খারাপ হবে। এতে বছরের চতুর্থ প্রান্তিকেও জিডিপির সংকোচন হবে বলে মনে করে ব্যাংক অব ইংল্যান্ড।

গতকাল ইংল্যান্ডে আবারও লকডাউন শুরু হয়েছে। এই দফায় রেস্তোরাঁ, বার ও নিত্যপ্রয়োজনীয় নয়, এমন ব্যবসাপ্রতিষ্ঠান আগামী ২ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। গত বুধবার দেশটিতে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে—২৪ ঘণ্টায় ২৫ হাজার ১৭৭টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও