কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গিলগিট-বালটিস্তানকে নতুন প্রদেশ ঘোষণা পাকিস্তানের, কেন খেপল ভারত?

প্রথম আলো পাকিস্তান প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২০, ১৪:৫৪

ভারতের বিরোধিতা ও প্রতিবাদ সত্ত্বেও পাকিস্তান তাদের নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের গিলগিট-বালটিস্তানকে বিশেষ প্রদেশের মর্যাদা দেওয়ার ঘোষণা দিয়েছে। আর পাকিস্তানের এ ঘোষণা নয়াদিল্লি মনে করছে, কাশ্মীরের উত্তর সীমান্তঘেঁষা গিলগিট-বালটিস্তানকে জোর করে শাসন করে আসছে ইসলামাবাদ। গত রোববার দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গিলগিট-বালটিস্তানে গিয়ে তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও নদী বাঁধ নির্মাণসহ একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় তিনি গিলগিট-বালটিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ করার ঘোষণা দেন।

আগেই জানা গিয়েছিল, নিজেদের নিয়ন্ত্রণে থাকা গিলগিট-বালটিস্তানকে বিশেষ প্রদেশের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান। সেই সিদ্ধান্তের ঘোষণায় গিলগিট-বালটিস্তানে গিয়ে তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, নদী বাঁধের মতো একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ইমরান।

বেলুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব ও সিন্ধ—পাকিস্তানের চারটি প্রদেশ।গিলগিট-বালটিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করার খবরে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারত বলেছে, চুক্তি ভঙ্গ করেছে পাকিস্তান। ১৯৪৭ সালে হওয়া চুক্তি অনুযায়ী গিলগিট-বালটিস্তান ভারতের জম্মু ও কাশ্মীরের অংশ এবং এই চুক্তিতে এও স্পষ্ট করা হয়েছে, জোর করে দখল করা এ এলাকার কোনো পরিবর্তনই করার কোনো অধিকার নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও