কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতকালে লিভার সুস্থ রাখবে এসব খাবার

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০, ১৩:৪৩

ভোরের কুয়াশাই জানান দিচ্ছে শীত আসন্ন। এসময় ত্বকের শুষ্কতা এবং শরীরের নানা সমস্যা দেখা দেয়। এমনকি ঠান্ডার কারণে আগে থেকেই শরীরে থাকা নানা সমস্যা বেড়ে যেতে পারে। তাই এসময় পুষ্টিকর খাবার খেতে হবে বেশি পরিমাণে।
লিভারের দিকে এই সময়টাতে বেশি নজর দিতে হবে। খাদ্য তালিকায় এই খাবারগুলো নিয়মিত রাখুন। লিভার বা যকৃত আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। সুস্থ থাকতে এর যত্ন নিতেই হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী প্রিতিদিন লিভারের বিভিন্ন ডিজিজে আক্রান্ত হয়ে মারা যায় অনেক মানুষ।

সমীক্ষা বলছে, বর্তমান সময়ে প্রতি পাঁচ জনের মধ্যে একজনের লিভারের সমস্যা দেখা দিচ্ছে। এর পেছনে অন্যতম কারণ হলো কিছু বদ অভ্যাস ও সঠিক খাবার না খাওয়া। তাই নিজেদের সুস্থ রাখতে এখন থেকেই আমাদের সকলকে সচেতন হতে হবে। আর শরীর সুস্থ রাখার জন্য লিভারকে সুস্থ রাখাটা খুবই প্রয়োজন।

জেনে নিন লিভার সুস্থ রাখতে পাতে কোন খাবারগুলো রাখবেন-

রসুন
লিভার থেকে এক ধরনের এনজাইম উৎপাদনে সাহায্য করে রসুন, যা শরীর থেকে টক্সিনকে অনায়াসেই বের করে দেয়। এ ছাড়াও রসুনে থাকে উচ্চ মানের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল জাতীয় উপাদান। যা লিভারকে সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও