কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ধর্ষণ মামলায় ডেথ রেফারেন্স শুনানিতে পৃথক বেঞ্চ শিগগিরই

ডেইলি বাংলাদেশ হাইকোর্ট প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২০, ২১:০৮

উচ্চ আদালতে ডেথ রেফারেন্স শুনানি শুরু না হওয়ায় কার্যকর করা যাচ্ছে না ১৪৪ জন ধর্ষকের মৃত্যুদণ্ডের রায়। সম্প্রতি ধর্ষণের অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড থেকে মৃত্যুদণ্ডের আইন করার পর এই অপরাধের রায় বাস্তবায়নের ক্ষেত্রে উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে ধর্ষণ মামলায় মৃতুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায় দ্রুত কার্যকরে শিগগিরই হাইকোর্টে পৃথক বেঞ্চ গঠন হচ্ছে।
আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সারাদেশে ধর্ষণের পর হত্যার অভিযোগে ১৪৪ জনের মৃত্যুদণ্ডের ডেথ রেফারেন্সের শুনানি আটকে আছে হাইকোর্টে। আর এই মামলার শুনানি ও মৃতুদণ্ডপ্রাপ্ত আসামিদের রায় দ্রুত কার্যকরে শিগগিরই হাইকোর্টে পৃথক বেঞ্চ গঠন হচ্ছে। প্রধান বিচারপতির অনুমতি পেলেই চলতি মাসেই শুরু হবে বেঞ্চের কার্যক্রম।

রাজধানীর ওয়ারীতে ৭ বছরের শিশু সায়মাকে ধর্ষণের পর নৃশংসভাবে হত্যার দায়ে ধর্ষক হারুন উর রশিদকে গেল ৯ মার্চ মৃত্যুদণ্ড দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১। অভিযোগ গঠনের মাত্র ৬৬ দিনের মাথায় বিচারিক আদালতে মামলার রায় ঘোষণা হলেও, ৮ মাসেও হাইকোর্টে শুরু হয়নি ডেথ রেফারেন্স শুনানি। এতে সাজা কার্যকর করা যাচ্ছে না শিশু সায়মার ধর্ষক ও হত্যাকারীর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও