কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রেক্সিট ইস্যুতে চাপের মুখে ইইউ ও ব্রিটেন

ডেইলি বাংলাদেশ যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০, ১৯:০০

ব্রেক্সিট ইস্যুতে ইইউ ও ব্রিটেনের মধ্যে একেবারে শেষ মুহূর্তে বোঝাপড়ার জন্য জোরালো উদ্যোগ চলছে। অগ্রগতির সম্ভাবনা দেখা দিলে আরো এক মাস আলোচনা চলতে পারে। তা না হলে চুক্তিহীন ব্রেক্সিট অনিবার্য হয়ে পড়বে। এই নিয়ে চাপের মধ্যে আছে ইইউ ও ব্রিটেন।
ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তির জন্য আলোচনার সময় প্রায় শেষ। অথচ ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের মধ্যে মত পার্থক্য এখনো দূর হচ্ছে না। আইনি বিরোধ মেটানোর কাঠামো, মাছ ধরার অধিকার ও দুই পক্ষের কোম্পানিগুলোর জন্য প্রতিযোগিতার ন্যায্য পরিবেশ নিশ্চিত করতে কোনো সমাধানসূত্র দেখা যাচ্ছে না। এই অবস্থায় ইইউ ব্রিটেনের অবস্থান বদলানোর ডাক দিচ্ছে।

বৃহস্পতিবার ও শুক্রবার ব্রাসেলসে ইইউ’র শীর্ষ সম্মেলনে নেতারা পুরো প্রক্রিয়ার অগ্রগতি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ নিতে চান। অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও ১৫ অক্টোবরের মধ্যে চুক্তির আদৌ কোনো সম্ভাবনা আছে কিনা তা জানতে চান।

মঙ্গলবার ইইউ’র বর্তমান সভাপতি দেশ জার্মানির ইইউ সংক্রান্ত মন্ত্রী মিশায়েল রোট বলেন, চুক্তির জন্য ইইউ যথেষ্ট পরিশ্রম করছে। তবে প্রয়োজনে চুক্তি ছাড়াই ২০২১ সাল থেকে ইইউ ও ব্রিটেনের মধ্যে বাণিজ্য চলবে। রোট বাকি ২৬টি দেশের মন্ত্রীদের বলেন, বিরোধের মূল বিষয়গুলোর ক্ষেত্রে এখনো কোনো অগ্রগতি হয় নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও