কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

২ কোটি ভ্যাকসিন কিনতে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কানাডার চুক্তি

এনটিভি কানাডা প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:০০

কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে অগ্রগামী আন্তর্জাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে দুই কোটি ডোজ ভ্যাকসিন কিনতে চুক্তি করেছে কানাডা। অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরিতে কাজ করছে অ্যাস্ট্রাজেনেকা। তাদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ভ্যাকসিন পূর্ণাঙ্গভাবে কার্যকর ও নিরাপদ প্রমাণ হলে অ্যাস্ট্রাজেনেকা কানাডাকে দুই কোটি ডোজ সরবরাহ করবে বলে গতকাল শুক্রবার অটোয়ায় পার্লামেন্ট হিলে সংবাদ সম্মেলনে জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব কানাডাবাসী নিরাপদ ভ্যাকসিন পাবেন।’

সংবাদমাধ্যম বিবিসি জানায়, ভ্যাকসিন সংগ্রহের লক্ষ্যে এটি কানাডা সরকারে ষষ্ঠ চুক্তি। এর আগে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে রেখেছে কানাডা। কোম্পানিগুলো হলো সানোফি, গ্ল্যাক্সোস্মিথক্লাইন, জনসন অ্যান্ড জনসন, নোভাভ্যাক্স এবং ফাইজার ও মডার্না। এ ছাড়া গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহপরিচালনায় কোভিড-১৯ ভ্যাকসিন গ্লোবাল অ্যাকসেস (কোভ্যাক্স) প্রোগ্রামেও ২২ কোটি মার্কিন ডলার জমা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো। এখান থেকে দেড় কোটি ডোজ ভ্যাকসিন পাবে দেশটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও