কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ষড়যন্ত্রমূলকভাবে পাটকে লোকসানি খাতে পরিণত করা হয়েছে : জাসদ

এনটিভি প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ২১:২৫

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ঘোষণার তীব্র সমালোচনা করেছে সংসদ সদস্য হাসানুল হক ইনু ও শিরীন আখতারের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। পাটশিল্পকে গলা টিপে মেরে ফেলা ও সৎকারের আয়োজন থেকে ফিরে আসারও আহ্বান জানিয়েছেন তাঁরা।আজ রোববার এক বিবৃতিতে জাসদ একাংশের সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এ কথা বলেন।

হাসানুল হক ইনু ও শিরীন বিবৃতিতে বলেন, পাটশিল্পকে লোকসানি খাতে পরিণত করার দায় শ্রমিকের না বরং যখন যারা দায়িত্বে ছিলেন তাদের। অত্যন্ত সুপরিকল্পিত ও ষড়যন্ত্রমূলকভাবে পাটকে লোকসানি খাতে পরিণত করা হয়েছে। পাটশিল্পের লোকসানকে অর্থনীতির রক্তক্ষরণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তারা বলেন, ২৫টি কারখানা মানে শুধু ২৫ হাজার শ্রমিকই না, পাটশিল্প মানে বিশাল অর্থনীতি। এক কোটি পাটচাষি থেকে শুরু করে চট উৎপাদনের মাঝখানে, অগ্র ও পশ্চাতে আরো এক কোটি মানুষ পাটকেন্দ্রিক অর্থনীতি ও জীবন-জীবিকার সঙ্গে যুক্ত।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, আদমজী পাটকল বন্ধ হওয়ার পর সেখানে আধুনিক পাটকারখানা গড়ে তোলার কথা ছিল। কিন্তু তা হয়নি। আদমজীর জমি হরিলুট হয়েছে। সরকারের পিপিপির অধীনে পাটকলগুলো চালু করার সদিচ্ছাও আদমজীর মতো হরিলুটের খেলায় হারিয়ে যাবে।

তাঁরা পাটকলগুলো বন্ধ করার আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে এসে প্রতিটি পাট কারখানাকে একটি এন্টারপ্রাইজ হিসেবে পরিচালনার করার জন্য সরকার ও শ্রমিকের প্রতিনিধির সমন্বয়ে নতুন ব্যবস্থাপনায় পরিচালনার পাইলট প্রজেক্ট গ্রহণ করার দাবি জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও