কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যশোর-৬ ও বগুড়া-১ আসনে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় আ.লীগ

সমকাল প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ২০:০০

যশোর-৬ (কেশবপুর) ও বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপনির্বাচনে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগামী ১৪ জুলাই অনুষ্ঠেয় এই দু’টি উপনির্বাচনেই দলীয় প্রার্থীকে জয়ী করতে সর্বাত্মক প্রচেষ্টাই চালাবে দলটি। তবে রোববার নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বি বিএনপি দলীয় ফোরামের এক বৈঠকের পর করোনা পরিস্থিতিতে কার্যত উপনির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নেওয়ায় আওয়ামী লীগ অনেকটাই নির্ভার মনে করছে নিজেদের।

অন্যদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দু’টি আসনের নির্বাচনেই ভোটার উপস্থিতি তুলনামূলক কম হওয়ার আশঙ্কা করা হচ্ছে সবমহল থেকেই। আবার দেশের কয়েকটি জেলার মতো বগুড়াও বন্যার প্রকোপে পড়ার কারণে বগুড়া-১ আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতি আরও কমে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থায় দু’টি আসনের উপনির্বাচন জনমনে ঠিক কতটা আগ্রহ সৃষ্টি করবে- সেটা নিয়েও নানা জল্পনা কল্পনা ছড়িয়ে পড়েছে।

গত ২৮ জানুয়ারি সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসনটি শূন্য হয়। একই দলের সংসদ সদস্য আব্দুল মান্নান ১৮ জানুয়ারি মৃত্যুবরণ করলে বগুড়া-১ আসনটি শূন্য হয়। গত ২৯ মার্চ এই দু’টি উপনির্বাচন অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

তবে করোনার কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় ওই দু’টি নির্বাচন। গত শনিবার নির্বাচন কমিশন থেকে আগামী ১৪ জুলাই একসঙ্গে দু’টি আসনের উপনির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। দু’টি উপনির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন ১৫ জুলাই শেষ হতে যাচ্ছে। ফলে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণেই করোনার মধ্যেই দু’টি আসনে ভোটগ্রহণের আয়োজন করতে হচ্ছে বলে ইসি’র দাবি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও