কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্রিকেট বলে করোনা ছড়ানোর সম্ভাবনা কম : নতুন গবেষণা

কালের কণ্ঠ প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ১৯:৫৬

করোনা পরবর্তী সময়ে মাঠে ক্রিকেট ফিরতে যাচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে। ইংল্যান্ডে ফুটবল লিগ শুরু করার অনুমতি দিয়েছে সরকার। কিন্তু ঘরোয়া ক্রিকেট শুরুর ব্যাপারে কোনো কথা বলছে না। ব্রিটিশ সরকারের এমন দ্বিচারিতা নিয়ে প্রশ্ন উঠেছিল।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছিলেন, ক্রিকেট বল থেকে করোনা ছড়াবে। তবে নতুন একটি গবেষণা বরিসের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। দ্য টেলিগ্রাফ জানিয়েছে, ক্রিকেট বলে করোনা তেমন সুবিধা করতে পারে না। ইম্পিরিয়াল কলেজ অব লন্ডন ও সুইডেনের করোলিস্কা ইনস্টিটিউটের গবেষণা থেকে জানা গেছে, সংক্রমিত কাপড় দিয়ে মোছার পরও ক্রিকেট বলে ৩০ সেকেন্ডের বেশি সময় ভাইরাস জীবিত থাকে না। তবে এক্ষেত্রে বিজ্ঞানীরা টিস্যু দিয়ে বল মোছার পরামর্শ দিয়েছেন।

কারণ তারা গবেষণায় দেখেছেন যে, টিস্যু দিয়ে বল মুছলে ভাইরাস আর বলে লেগে থাকছে না।  তাছাড়া ক্রিকেট শারিরীক স্পর্শের কোনো খেলা নয়। তাই কয়েকটি সাবধানতা অবলম্বন করলেই আর সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই। তবে ফুটবলের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি। শেষ পর্যন্ত ১১ জুলাই থেকে ইংল্যান্ডে ক্লাব ক্রিকেট শুরু হচ্ছে। তার আগেই অবশ্য ৮ জুলাই থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও