কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ভারত, পাকিস্তানের ওপরে বাংলাদেশ

প্রথম আলো প্রকাশিত: ০৫ জুলাই ২০২০, ০৯:১২

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জনে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৯। টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ বাংলাদেশের এ অবস্থান উঠে এসেছে।

গত ৩০ জুন প্রতিবেদনটি প্রকাশ করেছে এসডিজিবিষয়ক একদল বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক নামের একটি সংস্থা। বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ সরকারিভাবে প্রকাশিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সংস্থাটি বলেছে, এ প্রতিবেদন কোনো অফিশিয়াল প্রতিবেদন নয়।

টেকসই উন্নয়ন প্রতিবেদন ২০২০-এ শীর্ষে রয়েছে সুইডেন। এসডিজির ১৭টি লক্ষ্যের ভিত্তি করে নম্বরের ভিত্তিতে র‍্যাঙ্কিং করা হয়েছে। এ ক্ষেত্রে সুইডেনের প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭২। আর বাংলাদেশ ৬৩ দশমিক ৫১ নম্বর নিয়ে আছে র‍্যাঙ্কিংয়ে ১০৯-এ। ভারত ৬১ দশমিক ৯২ নম্বর নিয়ে র‍্যাঙ্কিংয়ে রয়েছে ১১৭-তে।

তালিকায় পাকিস্তান আছে র‍্যাঙ্কিংয়ে ১৩৪-এ। এসডিজির ১৭টি লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৬ দশমিক ১৭। আর আফগানিস্তান রয়েছে র‍্যাঙ্কিংয়ে ১৩৯তম অবস্থানে। এসডিজির লক্ষ্য অর্জনে গৃহীত পদক্ষেপের ভিত্তিতে দেশটির প্রাপ্ত নম্বর ৫৪ দশমিক ২২।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও