কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেনীতে তৈরি হচ্ছে ভেজাল মসলা

বণিক বার্তা ফেনী প্রকাশিত: ০৪ জুলাই ২০২০, ০২:০৪

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে ফেনীতে তৈরি হচ্ছে ভেজাল মসলা। শহরের তাকিয়া রোড, আবু বকর সড়কসহ গ্রামের বিভিন্ন হাটবাজারে মসলার মিলগুলোয় এসব ভেজাল মসলা তৈরি হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে গতকাল দুপুরে আবু বকর সড়কে অভিযান চালিয়ে ভেজাল মসলা তৈরির সময় দুজনকে আটক করেছে র্যাব-৭-এর সদস্যরা।জানা যায়, পবিত্র ঈদুল আজহাকে টার্গেট করে ফেনী শহরের অন্তত ১৫-২০টি মসলা তৈরির মিলে তৈরি হচ্ছে ভেজাল মসলা।

নাম প্রকাশ না করার শর্তে এক মসলা বিক্রেতা জানান, এখন বাজারের সব চেয়ে পচা, নষ্ট ও কম মূল্যের মরিচ, হলুদ ও নানা প্রকারের মসলা ভাঙানো হচ্ছে ফেনীর বিভিন্ন মিলগুলোয়। মানহীন এসব মসলায় রঙ পাকা করার জন্য ব্যবহার করা হচ্ছে ক্ষতিকারক বিভিন্ন কেমিক্যাল। এছাড়া হলুদ, মরিচ ও মসলায় ব্যবহার করা হচ্ছে আটা-ময়দা, ইটের গুঁড়ো ও বাহারি রঙ। রাতের আঁধারে মিল ও কারখানায় খোলা পরিবেশে এসব মসলা প্যাকেটজাত করা হচ্ছে।র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল দুপুরের দিকে ফেনী শহরের রামপুর আবু বক্কর সড়ক এলাকায় অভিযান চালিয়ে জহির উদ্দিন লিটনের মিলে ভেজাল মরিচের গুঁড়ো তৈরির সময় নারায়ণ চন্দ্র বণিক (৫২) ও পবিত্র বণিককে (৩১) আটক করা হয়।

এছাড়া অভিযানে ওই মিল থেকে ১২ বস্তা ধানের কুঁড়া, চার বস্তা শুকনো মরিচ ও দুই কেজি রঙ উদ্ধার করা হয়। র‌্যাব জানায়, মরিচ ভাঙানোর পর ধানের কুঁড়া ও রঙ মিশিয়ে ভেজাল মসলা বাজারজাত করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানান, এক বস্তা মরিচের সঙ্গে ১০ বস্তা ধানের কুঁড়া ও পাঁচ কেজি রাসায়নিক পদার্থ (কমলা রঙের) মিশ্রণ করে ভেজাল মরিচের গুঁড়ো তৈরি করে তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে