কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাল নেই, বেড়া নেই, মানুষও নেই

প্রথম আলো প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ২২:১২

কোনোটিতে চালা নেই। কোনোটিতে বেড়া নেই। কোনোটিতে কিছুই নেই। এটা বরগুনায় বিভিন্ন সরকারি আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোর চিত্র। সংস্কারের অভাবে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে ঘরগুলো। দীর্ঘদিনেও মেরামত না করায় আশ্রয়ণ প্রকল্প ছেড়ে চলে গেছে অনেক পরিবার।

আশ্রয়ণের বাসিন্দারা জানান, এসব ঘর বিতরণের পর দীর্ঘ ১৮ বছরেও সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। এতে করে ঘরগুলো থাকার মতো পরিবেশ হারিয়েছে। তা ছাড়া শৌচাগার ও পয়োনিষ্কাশনব্যবস্থা এবং রাস্তাঘাটও বেহাল।

বরগুনা সদর উপজেলায় ১২টি, আমতলীতে ৮, পাথরঘাটায় ৮ ও বেতাগীতে ৫টি আশ্রয়ণকেন্দ্র রয়েছে। অধিকাংশ আশ্রয়ণ প্রকল্প নদী ও খালের পাড়ে নির্মাণ করা হয়েছে। নির্মাণের পর থেকে এখন পর্যন্ত সংস্কার করা হয়নি আশ্রয়ণ প্রকল্প।

একাধিক আশ্রয়ণ প্রকল্প ঘুরে দেখা গেছে, ঘরের চালের টিনে মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে। সেখানে পলিথিন দিয়ে ঢেকে রাখা হয়েছে। বৃষ্টি হলেই চালা দিয়ে পানি পড়ে। ঘরের পিলারগুলোর পলেস্তারা খসে পড়ে রড বেরিয়ে গেছে। শৌচাগারগুলো ব্যবহারের অনুপযোগী। পয়োনিষ্কাশনের ব্যবস্থা না থাকায় ময়লা দুর্গন্ধযুক্ত পানি পুকুরে গিয়ে পড়ছে। আশ্রয়ণে ঢোকার রাস্তা বেহাল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও