কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুখোমুখি দিলরুবা খান ও শাকিব খান

প্রথম আলো প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ১৮:২৮

বাংলা ভাষাভাষীদের কাছে অত্যন্ত জনপ্রিয় ‘পাগল মন’ গানটি। শিল্পী দিলরুবা খানের কণ্ঠে জনপ্রিয়তা পাওয়া গানটির মেধাস্বত্ব সনদ রয়েছে শিল্পী, সুরকার ও গীতিকারের নামে। গত বছর ‘পাসওয়ার্ড’ ছবিতে গানটির চুম্বক অংশ ‘পাগল মন মন রে, মন কেন এত কথা বলে’ চরণ দুটি ব্যবহার করেছেন ছবির প্রযোজক ও অভিনেতা শাকিব খান।

এর মাধ্যমে তিনভাবে লঙ্ঘিত হয়েছে মেধাস্বত্ব আইন। চাইলেই তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারেন মেধাস্বত্বাধিকারীরা। অনুমতি ছাড়া সিনেমায় ওই গানের দুটি চরণ ব্যবহারের কারণে শাকিবের নামে শুরুতে উকিল নোটিশ ও পরে গুলশান থানায় সাধারণ ডায়েরি করেছেন শিল্পী দিলরুবা খান। অন্যদিকে শাকিব খানের দাবি, ছবিতে গানের দুটি চরণ ব্যবহারের জন্য ফোনে মৌখিকভাবে দিলরুবা খানের অনুমতি নেওয়া হয়েছে।

পাল্টাপাল্টি অভিযোগের এ পরিস্থিতি কোন দিকে গড়াতে পারে? কপিরাইট দপ্তরের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, ‘গানটির মেধাস্বত্ব তিনজনের। দিলরুবা খান একা মৌখিক অনুমতি দিলে সেটি আইনগতভাবে স্বীকৃত হবে না। গানটি ব্যবহারের জন্য তিন স্বত্বাধিকারীর লিখিত অনুমতির প্রয়োজন ছিল।’ ‘পাসওয়ার্ড’ ছবিতে ‘পাগল মন’ একেবারেই নতুন একটি গান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও