করোনার হাত থেকে কতদিন বাঁচাবে অক্সফোর্ডের ভ্যাকসিন?

কালের কণ্ঠ প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ১৭:১৯

করোনাভাইরাসের হাত থেকে অন্তত কয়েক বছর সুরক্ষা দেবে অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন। বুধবার ব্রিটিশ এমপিদের এমনটাই জানিয়েছেন টিকা তৈরিতে নেতৃত্বদানকারী বিজ্ঞানী অধ্যাপক সারাহ গিলবার্ট। গিলবার্ট ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কমিটিকে তিনি জানান, অক্সফোর্ডের টিকাটি দীর্ঘ সময় করোনার বিরুদ্ধে সুরক্ষা দেবে বলে আশাবাদী তিনি। সম্প্রতি অপেক্ষাকৃত কম বিপজ্জনক করোনা; যেগুলো সাধারণ ঠান্ডার জন্য দায়ী, সেগুলোয় আক্রান্ত ব্যক্তিরা বছর খানেকের মধ্যে ফের আক্রান্ত হতে পারেন বলে পরীক্ষায় দেখা গেছে। এনিয়ে বিশ্বজুড়ে করোনার টিকার কার্যকারিতা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।


গিলবার্ট জানান, সাধারণত কোনো ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর আক্রান্তের দেহে ভাইরাসটির বিরুদ্ধে যে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, টিকায় প্রাপ্ত প্রতিরোধ শক্তি তার চেয়ে বেশি হতে পারে। অধ্যাপক গিলবার্ট বলেন, টিকাগুলো দেহের প্রতিরোধ ব্যবস্থার সঙ্গে ভিন্ন পদ্ধতিতে কাজ করে। গিলবার্ট বলেন, আমরা কয়েক বছরের জন্য টিকা তৈরির গবেষণায় একই ধরনের প্রযুক্তি ব্যবহার করে দেখেছি যে, টিকাগুলো শক্তিশালী রোগপ্রতিরোধ প্রক্রিয়া তৈরি করতে পারে। তিনি বলেন, আমাদের এটা কিছু সময় পরপর পরীক্ষা ও যাচাই করে দেখতে হবে। আমাদের কাছে সঠিক উপাত্ত না আসা পর্যন্ত আমরা এ বিষয়ে জানতে পারবো না।



তবে পূর্বের গবেষণাগুলো থেকে আমরা আশাবাদী যে, আমরা বেশ ভালো সময়ের জন্য, অন্তত কয়েক বছর সুরক্ষা পাবো। আর তা সম্ভবত প্রাকৃতিকভাবে অর্জিত প্রতিরোধ ক্ষমতার চেয়ে ভালো হবে।  আগামী শীতে ভাইরাসটির প্রাদুর্ভাব ফের বাড়তে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও