কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

রাধাকে 'কলঙ্কিনী' কানুকে 'হারামজাদা' বলায় নেটফ্লিক্স বয়কটের দাবি হিন্দুত্ববাদীদের

ঢাকা টাইমস প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ১৪:৩০

সম্প্রতি অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স এ রিলিজ হয়েছে সিনেমা 'বুলবুল'। সিনেমাটিতে বাংলাদেশে সিলেটের কিংবদন্তী বাউল শিল্পী শাহ আবদুল করিমের গাওয়া ‘কলঙ্কিনী রাধা’ লোকগীতি গানটি ব্যবহার করা হয়েছে। এর জের ধরে বেজায় চটেছেন ভারতের হিন্দুত্ববাদীরা। যার পরিপেক্ষিতে ভারতে নেটফ্লিক্স বয়কট করারও ডাক দিছেন তারা। ছবিটির প্রযোজক আনুশকা শর্মাকেও সমালোচনা শুনতে হচ্ছে এর জন্য। হিন্দুত্ববাদীদের দাবি, বুলবুল ছবিতে ব্যবহৃত এই গানে রাধাকে কলঙ্কিনী বলে এবং কৃষ্ণকে হারামজাদা বলে অপমান করা হয়েছে।

যেটা তারা কিছুতেই মেনে নিতে পারছে না। বিশেষ করে উত্তর ভারতের হিন্দুত্ববাদের ধ্বজাধারীরা এই রব তুলেছে। তাদের মতে এই গান হিন্দু ধর্মকে অপমান করা ছাড়া আর কিছু নয়। আর সেই জন্যই আনুশকা শর্মার উপর ক্ষোভ উগড়ে দিচ্ছে তারা।

তার প্রযোজিত ছবির বুলবুলে যেহেতু এই গান ব্যবহার করা হচ্ছে। অভিযোগকারীরা দাবি করেছে, হিন্দু ধর্মকে অপমান করায় উস্কানি দিয়েছেন আনুশকা। বিতর্ক এমন জায়গায় পৌঁছেছে যে গানের কথা পর্যন্ত বদলাতে হয়েছে। কানু হারামজাদার বদলে ‘নটখট’ কথাটি ব্যবহার করা হয়েছে। নেটফ্লিক্সের প্ল্যাটফর্মে বুলবুল রিলিজ করেছিল গত ২৪ জুন, আর তার প্রায় সঙ্গে সঙ্গেই 'কলঙ্কিনী রাধা' নিয়ে শুরু হয়ে যায় তুমুল হইচই আর তর্কবিতর্ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও