কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আমিরাতে লকডাউনের জের টানছে বাংলাদেশি নির্মাণ প্রতিষ্ঠানগুলো

সমকাল প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ২২:০৭

তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতে নির্মাণ প্রতিষ্ঠান ও রিয়েল এস্টেট ব্যবসায় এগিয়ে আছেন প্রবাসী বাংলাদেশিরা। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর লকডাউন খুলে দেওয়ায় আবারও বাড়তে শুরু করেছে এই দু'টি সেক্টরের কর্মব্যস্ততা। তিনমাসের দীর্ঘ লকডাউনে শ্রমিকদের বেতন ও অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে জের টানছে দুই সেক্টরের বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো।

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের এক বাংলাদেশি নির্মাণ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়। তারা জানান, শারীরিক দূরত্ব বজায় রেখে আবারও কর্মব্যস্ত হতে শুরু করেছে নির্মাণ প্রতিষ্ঠানের শ্রমিকরা। তবে স্বাস্থ্যবিধি ও করোনাকালীন আইনের কঠোরতা থাকায় শতভাগ শ্রমিক কাজে পাঠাতে পারছে না দেশটির নির্মাণ প্রতিষ্ঠানগুলো। কোনো কোনো প্রতিষ্ঠানে কাজ না থাকায় শ্রমিকদের বেতন বন্ধ রয়েছে। বিভিন্ন দপ্তরে জমে গেছে এসব প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনের বিবরণী।

খলিফা মোহাম্মদ হুসাইন জেনারেল কন্ট্রাক্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক নুর হোসেন সুমন বলেন, 'লকডাউন থাকায় শ্রমিকরা পুরোপুরি কাজে যেতে পারেনি। বর্তমানে স্বাস্থ্যবিধি অনুযায়ী ৩২ সিটের একটি বাসে ১৬ জন করে শ্রমিক কাজে পাঠাচ্ছি আমরা। এতে করে খরচ দ্বিগুণ হচ্ছে। বিভিন্ন দপ্তরের আর্থিক হিসাব বিবরণীগুলো আটকে থাকায় শ্রমিকদের বেতন নিয়মিত দেওয়া সম্ভব হচ্ছে না।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও