কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বহু উপকারিতার ব্রাউন রাইস

বার্তা২৪ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৫:৪৮

বহু প্রজাতির ও প্রকারের চালের মাঝে সবচেয়ে স্বাস্থ্যকর হল ব্রাউন রাইস। শুধু আমাদের দেশে কিংবা এশিয়া উপমহাদেশেই নয়, বিশ্বের বহু দেশেই স্বাস্থ্যকর ও প্রচলিত খাদ্য উপাদানের মাঝে একটি হল ব্রাউন রাইস। অন্যান্য চালের চাইতে এতে পুষ্টি উপাদানের উপস্থিতিই মূলত ব্রাউন রাইসকে স্বাস্থ্যকর ও জনপ্রিয় করে তুলেছে।

১০০ গ্রাম ব্রাউন রাইস থেকে পাওয়া যাবে ৮২ কিলোক্যালোরি এনার্জি, ১.৮৩ গ্রাম প্রোটিন, ০.৬৫ গ্রাম লিপিড(ফ্যাট), ১৭.০৫ গ্রাম কার্বোহাইড্রেট, ১.১ গ্রাম আঁশ, ০.১৬ গ্রাম চিনি, ২ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৩৭ মিলিগ্রাম আয়রন, ৩ মিলিগ্রাম সোডিয়াম এবং .১৭ গ্রাম ফ্যাটি অ্যাসিডস (স্যাচুরেটেড)। সেই সাথে আরও জানুন খাদ্যাভ্যাসে ব্রাউন রাইস রাখার ফলে কী ধরণের স্বাস্থ্য উপকারিতা পাওয়া সম্ভব হবে।

ওজন কমাতে সহায়ক
ব্রাউন রাইসে রয়েছে পর্যাপ্ত পরিমাণ আঁশ। দৈনিক নিয়ম মেনে পরিমাণমত ব্রাউন রাইস গ্রহণে দীর্ঘ সময়ের জন্য ক্ষুধাভাব দেখা দেয় না এবং অস্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোঁক কমে যায়। যা সামগ্রিকভাবে ওজন কমাতে সাহায্য করে। এমনকি গবেষণার তথ্যও জানাচ্ছে, যারা ভাত না খাওয়ার বদলে স্বল্প পরিমাণে ব্রাউন রাইস খাওয়ার অভ্যাস গড়ে তুলেছেন তাদের ওজন তুলনামূলক দ্রুত কমে।

হৃদযন্ত্রের জন্য উপকারী
আঁশসহ ব্রাউন রাইসে রয়েছে বিশেষ এক ধরণের যৌগ, যাকে বলা হয় Lignans. উপকারী এই যৌগটি কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে। যা হৃদরোগ প্রতিরোধে ভূমিকা রাখে। গবেষণা থেকে দেখা গেছে দৈনিক ব্রাউন রাইস গ্রহণে হৃদযন্ত্রের এবং মেটাবলিজমের কার্যকারিতা উন্নত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও