কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা সংক্রমণের সময় দাঁতের সুরক্ষায় যা করণীয়

সমকাল প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৩:১৭

করোনা মহামারিতে হঠাৎ অসুস্থতা অনেককে আরও বিড়ম্বনায় ফেলছে। চাইলেই ডাক্তারের কাছে যাওয়া যাচ্ছে না। এ কারণে যেকোন সমস্যায় ঘরোয়া চিকিৎসার ওপর নির্ভর করতে হচ্ছে। এই সময় এ কারণে শরীরের ব্যাপারে বিশেষ যত্নশীল হওয়া দরকার। বিশেষ করে দাঁতের ব্যথায় যাতে না ভোগেন এজন্য সাবধান হওয়া দরকার।এই সময় দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

যেমন-১. করোনাকালীন এই সময় যেহেতু বাড়িতেই বেশি সময় থাকছেন এজন্য দাঁত ভালো রাখতে সারাদিন কী খাচ্ছেন সে ব্যাপারে যত্নবান হোন। ২. সুস্থ দাঁতের জন্য দিনে দুবার ব্রাশ করুন। ৩. দাঁতের ফাঁক থেকে ময়লা খাদ্যকণা বের করে আনার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করা উচিত। বিছানার যাওয়ার আগে দিনে অন্তত একবার ফ্লস করতে ভুলবেন না। ৪. সকালে এবং রাতে হালকা গরম পানিতে লবণ মিশিয়ে কুলিকুচি করতে পারে। ৫. দাঁতে ফাটল হতে পারে এমন কাজ করা থেকে বিরত থাকুন। যেমন- বোতল বা চুলের পিন খুলতে দাঁত ব্যবহার করা থেকে বিরত থাকুন। ৬. পরিষ্কার আঙুল দিয়ে দুই মিনিট ব্রাশ করার পরে মাড়ি ম্যাসাজ করুন। এতে রক্ত সঞ্চালন ভালো হবে।

৭. সকালে এবং রাতে জিহ্বা পরিষ্কার করতে ভুলবেন না। অনেক ওষুধের দোকানে জিহ্বা ক্লিনার পাওয়া যায়। এটা ব্যবহার করে জিহ্বা পরিষ্কার করতে পারেন। এতে মুখের মধ্যে ব্যাকটেরিয়া ধ্বংস হবে।  সেই সঙ্গে দুর্গন্ধজনিত সমস্যা কমে যাবে।৮. দাঁতের মধ্যে আটকে থাকা খাবার সরাতে কখনই টুথ পিক বা পিন ব্যবহার করবেন । এতে মাড়ির ক্ষতি হতে পারে। বরং ব্রাশ করে এবং ফ্লস করে তা পরিষ্কারের চেষ্টা করুন। ৯. শিশু ও বয়স্কদের দাঁতের সুরক্ষায় বেশি যত্নবান হতে হবে। ১০. মাড়ি ফুলে গেলে সরিষার তেল ও লবণ দিয়ে হালকা ম্যাসাজ করতে পারেন। ১১. প্রচুর পরিমাণে পানি পান করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও