কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

যুক্তরাষ্ট্রে করোনার ৪ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল অনুমোদন

সমকাল প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১৩:২৩

যুক্তরাষ্ট্রে করোনার নতুন ৪ টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে। আরও ছয়টি টিকার পরীক্ষার জন্য অপেক্ষমান রয়েছে। মঙ্গলবার এসব কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। খবর এনডিটিভির। প্রাণঘাতি করোনাভাইরাসের টিকা কিংবা ওষুধ আবিষ্কারে শুরু থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের গবেষক ও চিকিৎসাবিজ্ঞানীরা। এরই মধ্যে তারা অনেকটা এগিয়েও গেছেন। বেশ কয়েকটি টিকার হাসপাতালে রোগীদের শরীরে (ক্লিনিক্যাল ট্রায়াল) পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে রয়েছে। এফডিএ জানিয়েছে, গত মে মাস থেকেই যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য ও প্রতিরক্ষা দপ্তরের যৌথ উদ্যোগে করোনার টিকা আবিষ্কারের প্রকল্প হাতে নেওয়া হয়। এ প্রকল্পের লক্ষ্য, আগামী জানুয়ারি নাগাদ করোনার একটি কার্যকর টিকা আবিষ্কার এবং ৩০ কোটি ডোজ টিকা উৎপাদন।

 মঙ্গলবার এফডিএ’র সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান স্টিফেন হান জানান, ‘চারটি টিকার এরই মধ্যে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। আর ছয়টি পর্যবেক্ষণের জন্য পাইপলাইনে রয়েছে।’তিনি আরও বলেন, ‘আসছে শীত অথবা আগামী বছরের শুরুর দিকেই টিকা পাওয়া যাবে।’ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনামহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ২৭ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছে সোয়া ২৭ লাখ মানুষ। এরইমধ্যে গত কয়েকদিন ধরে পরিস্থিতি আরও ভয়াবহ হয়েছে। প্রতিদিন আক্রান্ত হচ্ছে ৪০ হাজারের বেশি মানুষ।


 এরইমধ্যে হোয়াইট হাউসের করোনা বিষয়ক টাস্কফোর্সের বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি হুশিয়ারি দিয়ে বলেছেন, দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। মানুষ মাস্ক পরছে না, সামাজিক দূরত্ব মানছে না। এতে প্রতিদিন করোনা সংক্রমণ লাখে পৌঁছাতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও