কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

পুরুষকে প্রাধান্য দেওয়ায় নিখোঁজ ১৪ কোটি নারী

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১১:২৬

জন্মের সময় ছেলে শিশুকে প্রাধান্য দেওয়ায় গত ৫০ বছরে পৃথিবী থেকে ১৪ কোটি নারী নিখোঁজ হয়েছেন। জাতিসংঘের দ্য স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট এই তথ্য জানিয়েছে। ১৯৭০ সালে বিশ্বে 'নিখোঁজ' নারীর মোট সংখ্যা ছিল প্রায় ৬ কোটি ১০ লাখ। সেখান থেকে ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ২৬ লাখে।

প্রতিবেদনে বলা হয়েছে, ছেলে শিশুকে বেশি প্রাধান্য দেওয়ায় মেয়ে শিশুরা জন্মের সময়েই অবহেলার শিকার হন। সমাজে ছেলেকে বেশি প্রাধান্য দেওয়ায় ছেলে সন্তান জন্ম দেওয়ার চাপ বেড়ে যায়। অনেক দম্পতি যাতে মেয়ে শিশুর জন্ম না হয় সে চেষ্টা করেন। কন্যা সন্তানের সুস্বাস্থ্য ও কল্যাণের জন্য তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেন না। জন্ম থেকে মেয়েরা বৈষম্যের শিকার হন, শারিরীক, মানসিকভাবে পরিবার, বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের সামনেই তারা নির্যাতনের শিকার হন।


এসব কারণে হারিয়ে যাচ্ছে নারীরা। দুই মেয়ে শিশু আছে এমন দম্পতি চান না তাদের সংসারে আরও একটি মেয়ে শিশুর জন্ম হোক। ছেলে শিশুকে প্রাধান্য দেওয়ায় সমাজ ক্ষতিগ্রস্থ হচ্ছে, মেয়েরা সমাজে তাদের সামর্থ্য অনুযায়ী অবদান রাখতে পারছে না। নারী শিশুদের জন্ম দিতে অনীহা সমাজে লিঙ্গ সমতাকে ভারসাম্যহীন করে ফেলে। ফলে সমাজে বাল্যবিবাহ, ধর্ষণ, পাচার, যৌন নির্যাতনের মতো ঘটনা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও