কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্বর্ণের দাম

আরটিভি প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১১:০৫

করোনাভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে আন্তর্জাতিক বাজারে প্রতিদিনই বাড়ছে স্বর্ণের দাম। গত কয়েক দিন ধরে দাম বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে মঙ্গলবার প্রতি আউন্স স্বর্ণের দাম রেকর্ড ১৭৮০ ডলার ছাড়িয়েছে। সবশেষ ২০১২ সালের সেপ্টেম্বর মাসে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম উঠেছিল ১৭৮১ ডলারে। এরপর এবারই প্রথম প্রতি আউন্স স্বর্ণের দাম ১৭৮০ ডলার ছাড়িয়ে গেলো। অবশ্য মঙ্গলবার প্রতি আউন্স স্বর্ণের দাম ১৭৮২ ডলার স্পর্শ করায় আট বছর আগের রেকর্ড ভেঙে গেছে।

করোনার কারণে চলতি বছরের শুরু থেকেই স্বর্ণের দাম বাড়তে শুরু করে। গত বছরের শেষদিকে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১৪৫৪ ডলার। এরপর করোনা মহামারির মধ্যে স্বর্ণের দাম বেড়ে ফেব্রুয়ারিতে ১৬৬০ ডলারে দাঁড়ায়।মার্চে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে প্রতি আউন্স ১৪৬৯ ডলারে নেমে আসে। তবে মে মাসে দাম বেড়ে প্রতি আউন্স স্বর্ণের দাম রেকর্ড ১৭৪৮ ডলারে ওঠে। এরপর থেকেই মূলত টানা বাড়ছে স্বর্ণের দাম। ফলে প্রতিদিনই নতুন নতুন রেকর্ড হচ্ছে।


বিশ্লেষকরা বলছেন, করোনার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ নিরাপদ বিনিয়োগের জন্য স্বর্ণ কিনে মজুত করছে। এ কারণেই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।এদিকে আন্তর্জাতিক বাজারের দাম বাড়ার প্রেক্ষিতে ২৩ জুন বাংলাদেশেও নতুন দাম কার্যকর হয়েছে। ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৬ হাজার ৭১৮ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫৭ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন স্বর্ণের দাম ৪৭ হাজার ৬৪৭ টাকা করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও