কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এসএসসিতে নতুন করে জিপিএ-৫ পেল ৮০৮ পরীক্ষার্থী

সমকাল প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৮:৩৯

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। এতে সারাদেশের ৫ হাজারের বেশি পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। নতুন করে ৮০৮জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ ছাড়াও কেউ ফেল থেকে জিপিএ-৫, ফেল থেকে পাস এবং বিভিন্ন স্তরে জিপিএ পরিবর্তন হয়েছে। কেউ আবার আবেদন করে পাস থেকে ফেল হয়ে গেছে।

মঙ্গলবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে পুনঃনিরীক্ষার ফল প্রকাশের এসব পরিবর্তনের মধ্যে গণিত ও ইংরেজি বিষয়ের খাতায় সবচেয়ে বেশি পরিবর্তন হয়েছে।

জানা গেছে, গত ৩১ মে মাধ্যমিকের ফল প্রকাশের পর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে সারাদেশে ২ লাখ ৩৪ হাজার ৪৭১ জন শিক্ষার্থী খাতা চ্যালেঞ্জ করে শিক্ষা বোর্ডগুলোতে আবেদন করে। এ কারণে বিভিন্ন বিষয়ের উত্তরপত্র পুনঃমূল্যায়নের জন্য মোট ৪ লাখ ৮১ হাজার ২২২ টি বিষয়ের ফলাফলে আপত্তি তোলা হয়।

তার মধ্যে ঢাকা বোর্ডে ১ লাখ ৪৬ হাজার ২৬০টি, বরিশালে ২৩ হাজার ৮৫০টি, চট্টগ্রামে ৫২ হাজার ২৪৬টি, দিনাজপুরে ৪০ হাজার ৭৫টি, রাজশাহীতে ৪৪ হাজার ৬১টি, সিলেটে ২৩ হাজার ৭৯০টি, কুমিল্লা বোর্ডে ৩৯ হাজার ৩০৩টি, ময়মনসিংহে ৩১ হাজার ৩৩১টি, মাদরাসা বোর্ডে ২৮ হাজার ৪৮৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১৭ হাজার ৫৩৮টি বিষয়ে খাতা পুনঃমূল্যায়নের জন্য আবেদন জমা পড়েছিল।

এর মধ্যে ঢাকা বোর্ডে আবেদনের সংখ্যা ছিল সব চাইতে বেশি। এ বোর্ডে ৫৯ হাজার ৭৯০ জন আবেদনকারী বিভিন্ন বিষয়ের ফলে আপত্তি জানিয়ে আবেদন করে। সবগুলো বোর্ডে ৫ হাজার ১৮৯ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে ৮০৮ জন জিপিএ-৫ পেয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড: ফলাফলে দেখা গেছে, পুনঃনিরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১০৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯৯ পরীক্ষার্থী। এ বোর্ডে মোট ২ হাজার ২৪৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড: দিনাজপুর বোর্ডে মোট জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬৭ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। ফেল থেকে পাস ৩৫ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে একজন।

সিলেট শিক্ষা বোর্ড: সিলেট বোর্ডের ১৬৫ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তার মধ্যে ফেল থেকে পাস করেছে ২৩ শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৩০ পরীক্ষার্থী।

ময়মনসিংহ শিক্ষা বোর্ড: ময়মনসিংহ বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৭ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ পরীক্ষার্থী। আবেদন করে উত্তীর্ণ দুই জন পরীক্ষার্থী ফেল করেছে। মোট ৩৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড: রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছে ৩৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণের ফেল করা তিন জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বোর্ডের ২৫২ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড: চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন পরীক্ষার্থী। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ১ জন শিক্ষার্থী। আবেদন করে ৬০৯ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও