কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার উৎস জানতে ফের চীন যাচ্ছে বিশেষজ্ঞ দল

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৭:৫১

নভেল করোনাভাইরাস শনাক্তের ছয় মাস পেরিয়ে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অতি-সংক্রামক এই ভাইরাসের উৎস খুঁজতে আবারও একটি বিশেষজ্ঞ দল চীনে পাঠানোর ঘোষণা দিয়েছে। বিশ্বজুড়ে পাঁচ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসের উৎস তদন্তে ডব্লিউএইচও'র বিশেষজ্ঞ দল আগামী সপ্তাহে চীন যাবে।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেয়েসুস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ভাইরাসটির সংক্রমণের শুরু-সহ আমরা যখন এটি সম্পর্কে সবকিছু জানতে পারবো, তখন আমরা আরও ভালোভাবে লড়াই চালাতে পারবো। এটি প্রস্তুত করার জন্য আমরা আগামী সপ্তাহে আবারও একটি বিশেষজ্ঞ দল চীনে পাঠাবো।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে ছয় মাস আগে এই ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। নিউমোনিয়ার মতো রহস্যময় এই ভাইরাসের কারণে সৃষ্ট রোগকে পরবর্তীতে কোভিড-১৯ নামকরণ করা হয়।

পরে ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে এই ভাইরাসের বিস্তারের কারণে মহামারি ঘোষণা করে। বর্তমানে বিশ্বের দুই শতাধিক দেশে এক কোটি ২০ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। শ্বাসকষ্টের রোগ হিসেবে পরিচিত এই ভাইরাসে বিশ্বজুড়ে মারা গেছেন ৫ লাখের বেশি মানুষ।

প্রত্যেকদিনই প্রাণঘাতী এই ভাইরাসে লাখ লাখ মানুষ আক্রান্ত হলেও এখন পর্যন্ত এর কোনও প্রতিষেধক কিংবা চূড়ান্ত ভ্যাকসিন পাওয়া যায়নি। তবে চীন ইতোমধ্যে দেশটির সামরিক বাহিনী এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মাঝে অন্তত তিনটি ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও