কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নবী ও বুজুর্গদের ব্যবহার সামগ্রী এবং স্মৃতিচি‎হ্ন কি বরকতময়?

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৭:১৮

এ পৃথিবীতে অনেক নবী বুজুর্গ আল্লাহওয়ালা আগমন করেছেন। তারা আজ আমাদের মাঝে বেঁচে নেই। কিন্তু রয়েছে গেছে তাদের অনেকের স্মৃতি ও ব্যবহৃত সামগ্রী।

হজরত ওমর রাদি. এর নিষেধ করার কারণ:তাহলে হজরত ওমর ফারুক রাদি. কেন নিষেধ করেছিলেন? তাঁর নিষেধ করার কারণ ছিল, পূর্ববর্তী উম্মতদেরর মতো অবস্থা যেন না হয় যে, লোকেরা সেই জায়গাগুলোকেই উপকারী বা ক্ষতিকর ভাবতে শুরু করে। কিংবা সেখানে নামাজ পড়া ওয়াজিব মনে করে বসে। তারপর ফরজ বর্জন করে তার প্রতি বেশি ধাবিত হয়। আমবিয়ায়ে কেরামের স্মৃতিচি‎হ্ন ও স্মৃতিবিজড়িত স্থানকে এভাবে গুরুত্ব দেয়া নিঃসন্দেহে নিষেধ। (উমদাতুল কারি, ৩/৫৬০)।

হজরত ওমর রাদি. বরকতময় হওয়াকে অস্বীকার করেননি:হজরত ওমর রাদি. সম্পর্কে সহিহ বুখারির কিতাবুল মাগাযিতে আছে, হজরত যুবায়ের রাদি. এর কাছে একটি বল্লম ছিল। এদ্দ্বারা আবু যাত কারশিকে হত্যা করা হয়। এই বল্লমটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে ছিল। যখন তাঁর ইন্তেকাল হয়, হজরত সিদ্দিকে আকবার রাদি. তা নিয়ে নিজের কাছে রাখেন। হজরত সিদ্দিকে আকবার রাদি. এর ইন্তেকাল হলে, হজরত যুবায়ের রাদি. বল্লমটি নিয়ে তার কাছে রাখেন। তখন হজরত ওমর ফারুক রাদি. হজরত যুবায়ের রাদি.-কে বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে যে বল্লমটি ছিল, তা কি এখন তোমার কাছে আছে? তিনি বলেন, হ্যাঁ, আছে। হজরত ওমর রাদি. বলেন, বল্লমটি আমাকে দাও। আমি আমার কাছে রাখব। হজরত ওমর রাদি. বাকি জীবন বল্লমটি তার কাছেই রাখেন। তাঁর ইন্তেকালের পর হজরত উসমান রাদি. বল্লমটি চেয়ে নেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে