কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইকোনমি ক্লাসের আসন সরিয়ে কার্গো পরিবহন করবে এমিরেটস

বণিক বার্তা প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৭:০০

ইকোনমি ক্লাসের আসন সরিয়ে কার্গো পরিবহনে উড়োজাহাজকে রূপান্তর করছে এমিরেটস। মূলত কার্গো পরিবহন সক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নিয়েছে এয়ারলাইনসটি। এরই মধ্যে বহরের কয়েকটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে ইকোনমি ক্লাসের যাত্রী আসনগুলো সরিয়ে কার্গো পরিবহনের উপযোগী করে তুলছে এমিরেটস।

সংবাদ বিজ্ঞপ্তিতে এমিরেটস জানায়, বিশ্বব্যাপী বিভিন্ন অতি প্রয়োজনীয় সামগ্রী পরিবহনের ক্ষেত্রে বর্ধিত চাহিদার পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে এমিরেটস তাদের ১০টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে এই উদ্যোগ বাস্তবায়ন করছে। যার ফলে উড়োজাহাজের বেলিহোল্ডে ৪০-৫০ টন ছাড়াও অতিরিক্ত ১৭ টন পর্যন্ত মালামাল পরিবহন করা সম্ভব হবে।

ইতোমধ্যে এমিরেটস তাদের অনুরূপ উড়োজাহাজের বেলিহোল্ড (প্লেনে মালামাল রাখার চেম্বার) ছাড়াও যাত্রী কেবিনের আসনে ও ওভারহেড বিনে (হ্যান্ড ব্যাগেজ রাখার জায়গা) মালামাল পরিবহন করেছে। নতুন উদ্যোগের ফলে এয়ারলাইনসটির কার্গো পরিবহন ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

এমিরেটস জানায়, দুবাইয়ে অবস্থিত এমিরেটসের প্রকৌশল স্থাপনায় ইকোনমি শ্রেণি কেবিনের রূপান্তর কাজ চলছে। প্রকৌশলীরা ৩০৫টি যাত্রী আসন সরিয়ে মালামাল পরিবহনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করছেন। ইতোমধ্যে সাতটি উড়োজাহাজের রূপান্তরের কাজ সম্পন্ন হয়েছে এবং বাকি তিনটির কাজ জুলাই মাসের মাঝামাঝি সময়ে শেষ হবে। প্রয়োজন দেখা দিলে উড়োজাহাজগুলোকে আবারও পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও