কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জুতা জীবাণুমুক্ত করবেন যেভাবে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৯:৩০

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে হাত ধোয়া যেমন জরুরি, তেমনি বাইরে থেকে ফিরে ঠিকঠাক জুতা পরিষ্কার করাও ভীষণ গুরুত্বপূর্ণ। জেনে নিন জুতা জীবাণুমুক্ত কীভাবে করবেন। কয়েক জোড়া জুতা রাখুন ব্যবহারের জন্য ঘরে ও বাইরে পরার জুতা অবশ্যই আলাদা রাখুন। এমনকি সম্ভব হলে বাইরে পরার জুতাও কয়েক জোড়া রাখুন ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহারের জন্য। জুতা খুলে প্রবেশ করুন ঘরে দরজার বাইরেই রেখে আসুন জুতা।

প্রয়োজনে জুতার র‍্যাক দরজার বাইরেই রেখে দিন। সরাসরি হাতের সাহায্যে খুলবেন না জুতা খালি হাতে জুতা খুলবেন না। গ্লাভস পরে জুতা খুলে পা ভালো করে ধুয়ে নিন। গ্লাভস খুলে হাতও ধুয়ে নিন। জীবাণুনাশক ফুট ম্যাট রাখুন দরজার বাইরে যদি বাইরে জুতা রাখা সম্ভব না হয়, তবে দরজার সামনে জীবাণুনাশক ফুট ম্যাট রাখুন।

এখানে দাঁড়িয়ে জীবাণুমুক্ত করে নিন জুতার নিচের অংশ। কীভাবে ঘরেই বানাবেন জীবাণুনাশক ফুট ম্যাট সেটা জানতে এখানে ক্লিক করুন জীবাণুনাশক ফুট ম্যাট বানাবেন যেভাবে জুতার বাইরের অংশ পরিষ্কার করুন এভাবে জুতা র‍্যাকে উঠিয়ে রাখার আগে পুরনো তোয়ালে ব্যবহার করে জুতার বাইরের অংশ পরিষ্কার করে নিন। জীবাণুনাশক স্প্রে করে পুরনো তোয়ালে দিয়ে মুছে নিন জুতার বাইরের অংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও