কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার ডিজিটাল মেলা চলবে অনলাইনে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৮:১৪

দেশব্যাপী তিন দিনের ‘ডিজিটাল মেলা ২০২০’ উদ্বোধন হয়েছে।  এবার করোনার কারণে অনলাইন প্ল্যাটফর্মে মেলা অনুষ্ঠিত হবে। সোমবার সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মেলার উদ্বোধন করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ মেলার আয়োজন করেছে।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘দেশের তথ্য বাতায়নকে তথ্যসেবায় রূপান্তর করা হচ্ছে। এক্ষেত্রে ঘরে বসেই সেবাগ্রহিতার পরিচয় যাচাই, সেবার ইন্টার অপারেবলিটি এবং সেবামূল্য প্রদানে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে।’ প্রতিমন্ত্রী মাঠপর্যায় থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত সবাইকে যে কোনও সেবা ডিজাইন করার ক্ষেত্রে এই তিনটি বিষয় নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

পলক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে  আইসিটি অবকাঠামো গড়ে তোলার কারণে মাত্র ১১ বছরের ব্যবধানে  বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০ কোটি এবং ৬০০ বেশি সার্ভিস অনলাইনে সংযুক্ত করা সম্ভব হয়েছে। ২০১৪ সালে আমাদের ন্যাশনাল ওয়েব পোর্টাল  ২৫ হাজার দিয়ে শুরু হয়েছিল। বিগত পাঁচ বছরে ৪৩ হাজারের বেশি ওয়েবসাইট এতে যুক্ত হয়েছে।’ইউনিয়ন ডিজিটাল সেন্টার ইকোনমিক ডিজিটাল হাব হিসেবে তথা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের পরিণত হয়েছে বলে প্রতিমন্ত্রী  উল্লেখ করেন।

পলক বলেন, ‘আইসিটি বিভাগ হতে ইনফো সরকার প্রকল্পের আওতায় প্রায় ৩৮শ   ইউনিয়নে ডিজিটাল সেন্টারে হাইস্পিড ব্রডব্যান্ড কানেকশন পৌঁছে দেওয়া হয়েছে। এর ফলে প্রতি মাসে প্রায় ৬০ লাখ মানুষ ডিজিটাল সেন্টার থেকে সেবা গ্রহণ করছে।  প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদানের বিষয় জনগণের কাছে তুলে ধরতে ডিজিটাল মেলার আয়োজন করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও