কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খুলছে ইউরোপের দুয়ার, তালিকায় নেই বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ জুন ২০২০, ১৯:০৩

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় জুলাইয়ের শুরুতেই দুয়ার খুলছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। এজন্য ইউরোপের সেনজেনভুক্ত দেশগুলো ৫৪টি দেশের নাম প্রকাশ করেছে; যারা ভিসা পাবে। তবে এই তালিকায় নেই বাংলাদেশের নাম। সেনজেনভুক্ত দেশের ভিসা তালিকায় প্রতিবেশী ভারত ও মিয়ানমারের নাম রয়েছে। ভ্রমণ করতে পারবেন ভুটানের নাগরিকেরাও। তবে এ তালিকায় নেই পাকিস্তান ও নেপাল। খবর- গালফ নিউজ।

মহামারী পরিস্থিতি এবং প্রত্যেক দেশে করোনাভাইরাস নিয়ে তাদের ব্যবস্থা পর্যবেক্ষণের মাধ্যমে এই তালিকা হালনাগাদ করা হবে বলে জানান ইইউ কর্মকর্তারা।

সেনজেন অঞ্চলের ভিসা তালিকায় থাকা দেশগুলো হচ্ছে- আলবেনিয়া, আলজেরিয়া, অ্যান্ডোরা, অ্যাঙ্গোলা, অস্ট্রেলিয়া, বাহামাস, ভুটান, বসনিয়া এবং হার্জেগোভিনা, কানাডা, চীন, কোস্টারিকা, কিউবা, উত্তর কোরিয়া, ডোমিনিকা, মিশর, ইথিউপিয়া, জর্জিয়া, গায়ানা, ভারত, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, জাপান, কাজাখস্তান, কসোভা, লেবানন, মরিশাস, মোনাকো, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, মরোক্কো, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, পালাউ, প্যারাগুয়ে, রুয়ান্ডা, সেন্ট লুসিয়া, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উগান্ডা, তুর্কমেনিস্তান, ইউক্রেন, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি, ভেনেজুয়েলা, ভিয়েতনাম এবং জাম্বিয়া।

মানুষের যাতায়াত সহজ করার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলোকে একীভূত করে এই সেনজেন অঞ্চলের সৃষ্টি হয়। ১৯৮৫ সালে লুক্সেমবার্গের সেনজেন শহরে একটি চুক্তি সাক্ষর করে কয়েকটি ইউরোপীয় দেশ। বলা যায় সেই চুক্তির ধারাবাহিকতাতেই সৃষ্টি হয়েছে সেনজেন এলাকা এবং সেনজেন ভিসা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও