কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাজেমী ছিলেন ব্যাংকিং খাতের কিংবদন্তী: গভর্নর

বণিক বার্তা প্রকাশিত: ২৭ জুন ২০২০, ১০:১০

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন গভর্নর ফজলে কবির। শোক বার্তায় ‘স্যার’ সম্বোধন করে তার অবদানের কথা স্মরণ করেছেন গভর্নর।বণিক বার্তাকে পাঠানো শোক বার্তায় গভর্নর বলেন, আল্লাহ মালিক কাজেমী ছিলেন দেশের আর্থিক ও ব্যাংকিং খাতের কিংবদন্তী।

তিনি কয়েক দশক ধরে বাংলাদেশ ব্যাংকের মূল্যবান সম্পদ ছিলেন। তার মৃত্যুতে কেন্দ্রীয় ব্যাংকে অপূরণীয় শূন্যতার সৃষ্টি হলো।ফজলে কবির বলেন, আমার বহু সহকর্মী গত ৩০ বছর কিংবা তারও বেশি সময় ধরে আল্লাহ মালিক কাজেমী’র সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন। তারপরও আমি হলফ করে বলতে পারি, তার জ্ঞানের বিশালতা ও বহুমুখী প্রতিভাকে মূল্যায়ন করার সক্ষমতা খুব কম জনেরই ছিল। তিনি সবসময়ই সহকর্মীদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যদের কাছেও শ্রদ্ধা ও ভালবাসার পাত্র ছিলেন।

তার প্রতিভার বৈচিত্র্য স্বভাবতই বিশদভাবে ব্যাখ্যার ঊর্ধ্বে।মরহুম কাজেমী’র বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে ফজলে কবির বলেন, গভর্নর হিসেবে বাকি মেয়াদে বাংলাদেশ ব্যাংকের প্রতিটি কাজে আমি কাজেমী স্যারের অভাব প্রচন্ডভাবে অনুভব করব।প্রসঙ্গত, কভিড-১৯-এ আক্রান্ত হয়ে বিশিষ্ট ব্যাংকার ও বাংলাদেশ ব্যাংকের পরিবর্তন ব্যবস্থাপনা পরামর্শক আল্লাহ মালিক কাজেমী গতকাল ইন্তেকাল করেন। গতকাল বিকাল ৫টা ৬ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭২ বছর।আল্লাহ মালিক কাজেমী ১৯৭৬ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। এরপর ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে থেকে নিয়মিত চাকরি শেষ করেন। ২০০৮ সালে তাকে চুক্তিভিত্তিক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর কয়েক দফায় মেয়াদ বেড়ে মৃত্যুর দিন পর্যন্ত তিনি ওই পদেই বহাল ছিলেন। বৈদেশিক বাজার ও মুদ্রা ব্যবস্থাপনা, তারল্য ব্যবস্থাপনা, মুদ্রানীতি প্রণয়নসহ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে তার বিচরণ ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও