কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্লয়েড হত্যা : এবার ‘বাউন্সার নিয়ম’ নিয়ে স্যামির সন্দেহ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৬ জুন ২০২০, ১১:০৫

যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যার পর থেকে বর্ণবৈষ্যমের ব্যাপারে সরব ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। ক্রিকেট বিশ্বকে তিনি আহ্বান জানিয়েছেন এ বিষয়ে ঐক্যবদ্ধ আন্দোলন করার জন্য। এ ঘটনার পর থেকে নানান ভিডিওবার্তা ও সাক্ষাৎকারে ক্রিকেটে হওয়া বর্ণবাদী আচরণের ব্যাপারেও অনেক কথা বলেছেন স্যামি। জানিয়েছে, আইপিএলে তাকে ডাকা হতো কালু নামে। এছাড়াও আরও অনেক জায়গায় খেলতে গেলে একইভাবে বর্ণবাদী আচরণ সইতে হতো তাকে।

এবার তিনি প্রশ্ন তুলেছেন ক্রিকেটের বাউন্সার নিয়ম নিয়ে। তার মতে কৃষ্ণাঙ্গদের দমিয়ে রাখতেই বাউন্সারের ব্যাপারে আনা হয়েছে বিধিনিষেধ। কেননা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল ক্রিকেটে রাজত্ব শুরুর আগে ইচ্ছেমত বাউন্সার দিতে পারতেন ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার পেসাররা। কিন্তু এখন তিন ফরম্যাটের ক্রিকেটেই বাউন্সারের জন্য রয়েছে সীমাবদ্ধতা।

স্যামির মতে কৃষ্ণাঙ্গ পেসাররা ক্রিকেট মাঠে আগুন ঝরাতে শুরুর পর থেকে, তাদের আটকে রাখার জন্যই মূলত এসেছে এই নিয়ম। ইনসাইড আউট অনুষ্ঠানে এ কথা বলেছেন স্যামি।

তিনি বলেন, ‘ফায়ার ইন দ্য ব্যাবিলন, (জেফ) থমসন- (ডেনিস) লিলি এবং অন্যরা ঠিকই জোরে বল করতো এবং ব্যাটসম্যানদের আঘাত দিতো। এরপর থেকে শুরু হলো কৃষ্ণাঙ্গদের আধিপত্য এবং তখন থেকেই বাউন্সারের নিয়ম আনা হলো। এটা কে কীভাবে দেখে জানি না, আমার মতে কৃষ্ণাঙ্গদের দমিয়ে রাখার জন্যই এভাবে নিয়ম করা হলো। যা মোটেও ঠিক হয়নি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও