কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৫ জুন ২০২০, ২১:৪১

ডেইরিখাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে আগামী অর্থবছরের জন্য বরাদ্দ ৩ হাজার ১৯৩ কোটি থেকে বাড়িয়ে ৫ হাজার কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ) -এর সভাপতি অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এ প্রস্তাবনা তুলে ধরেন। পাশাপাশি খামারিদের গো-খাদ্য ও খামারের উপকরণ ক্রয়ের জন্য ভর্তুকি প্রদানেরও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় দুই থেকে আড়াই কোটি লিটার তরল দুধ উৎপাদন হয়। এর বাজার মূল্য ১২০ কোটি টাকা। করোনাভাইরাসের ফলে কৃষি ও প্রাণিসম্পদ খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্চের শেষ সপ্তাহ থেকে মে’র প্রথম সপ্তাহ পর্যন্ত মাত্র দেড় মাসে কৃষকের ৫৬ হাজার ৫৩৬ কোটি টাকা লোকসান হয়েছে।

এছাড়া করোনাভাইরাসজনিত কারণে খামারিরা গাভীগুলোর পর্যাপ্ত গো-খাদ্য সরবরাহ করতে পারছে না। এতে গবাদি পশুর নানা অসুখ ও স্বাস্থ্যগত সমস্যা তৈরি হচ্ছে। পাশাপাশি বিপনণব্যবস্থা ভেঙ্গে পড়ায় দুগ্ধ প্রক্রিয়াজাত কোম্পানিগুলোও সক্ষমতা অনুযায়ী দুধ সংগ্রহ, প্রক্রিয়া ও বিক্রয় করতে পারছে না। ফলে দুগ্ধ প্রক্রিয়াজাত কোম্পানিগুলোর বিক্রয় প্রায় ৫০ শতাংশে নেমে এসেছে। এতে ডেইরি খাত সবকিছু মিলিয়ে প্রায় ৪ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও