কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেঘ-জলীয় বাষ্পের কারণে ভ্যাপসা গরম

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১৬:২৬

তাপমাত্রা বেশি না হলেও মেঘ আর জলীয় বাষ্পের কারণে দেশজুড়ে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, টানা বৃষ্টি হলে এই অসহনীয় গরম কমতে পারে।বুধবার (২৪ জুন) বিকালে আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, ‘বৃষ্টি না হওয়া, মৌসুমি বায়ুর  কারণে আকাশে সৃষ্ট মেঘমালা, আর  জলীয় বাষ্পের কারণে তাপমাত্রা বেশি না হলেও গরম বেশি অনুভূত হচ্ছে।’ তিনি বলেন, ‘এই গরম কমতে হলে টানা বৃষ্টি দর‍কার। সাধারণত এ মৌসুমে টানা কয়েকদিনের বৃষ্টি হয়ে থাকে। সে সময় তাপমাত্রাও কমে যায়। গত কয়েকদিনে সে ধরনের বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে।আবহাওয়া অধিদফতর জানায়, বুধবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


এছাড়া ময়মনসিংহে ৩৩ দশমিক ৬, সিলেটে ৩৪ দশমিক ৮, রাজশাহীতে ৩৬ দশমিক ২,  রংপুরে ৩৪ দশমিক ৫, খুলনায় ৩২ এবং বরিশালে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।এদিকে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চাঁদপুরে, ৪৬ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে গোপালগঞ্জে ৩, ময়মনসিংহের নেত্রকোনায় ৫, সিলেটে ১৩, রাজশাহীর বদলগাছিতে ৫, রংপুরের রাজারহাটে ৩৮, খুলনায় ১৬ এবং বরিশালে ২২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ু ভারতের উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।


মৌসুমি বায়ু বাংলাদেশের ওপরে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।অধিদফতরের পূর্বাভাসে আরও  বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও